এবার দুই দিনেই আফগানিস্তানের বিপক্ষে টেস্ট জিতলো জিম্বাবুয়ে

ক্রিকেট

কয়েকদিন আগে ভারত-ইংল্যান্ডের টেস্ট দুইদিনে শেষ হওয়ার রেশ কাটতে না কাটতেই আরো একটি দুইদিনের টেস্ট দেখলো ক্রিকেট বিশ্ব। মাত্র দুইদিনেই আফগানিস্তানকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারালো জিম্বাবুয়ে।

আরব আমিরাতে প্রথমবার মত টেস্টে আফগানদের মুখোমুখি হয়েছিল জিম্বাবুয়ে। আবুধাবিতে এই টেস্টে ইনিংস ব্যবধানে হারের খুব কাছে থেকে বেচে গেছে আফগানিস্তান। দ্বিতীয় ইনিংসে মাত্র ১৭ রানের টার্গেটে ৩.২ ওভার খেলেই ১০ উইকেটের বড় জয় তুলে নিয়েছে সফরকারী জিম্বাবুয়ে।

বর্তমানে নাজুক অবস্থা হলেও টেস্টে প্রায় ৩০ বছরের অভিজ্ঞতার প্রমান দিল জিম্বাবুইয়ানরা। আবুধাবিতে আফগানিস্তানকে প্রথম ইনিংসে ১৩১ রানে গুটিয়ে দেয় জিম্বাবুয়ে। জবাবে শন উইলিয়ামস সেঞ্চুরি হাঁকালেও (১০৫) জিম্বাবুয়ে যে খুব বড় কিছু করে ফেলেছিল এমন নয়, ২৫০ রানে অলআউট হয় তারা।

কিন্তু ১১৯ রানে এগিয়ে থাকা জিম্বাবুইয়ানরা আফগানদের প্রায় ইনিংস হারের লজ্জায়ই ফেলতে যাচ্ছিল। ৮১ রান তুলতেই ৭ উইকেট হারিয়ে বসে আফগানিস্তান। তবে ওপেনার ইবরাহিম জাদরান একাই লড়েছেন, দলকে বাঁচিয়েছেন ইনিংস পরাজয় থেকে। ৭৬ রান করে দলের অষ্টম ব্যাটসম্যান হিসেবে তিনি সাজঘরে ফেরার পর আর বেশিদূর এগোতে পারেনি আফগানিস্তান। ১৩৫ রানেই থেমেছে তাদের দ্বিতীয় ইনিংস।

জিম্বাবুয়ের হয়ে ৩টি করে উইকেট নেন ভিক্টর নিয়াচি আর ডোনাল্ড তিরিপানো। দুটি উইকেট শিকার ব্লেসিং মুজারবানির।

চতুর্থ ইনিংসে জিম্বাবুয়ের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় মাত্র ১৭ রানের। দুই ওপেনার প্রিন্স মাসভাউরে (৫) আর কেভিন কাসুজা (১১) মিলে ২০ বলেই শেষ করে দেন খেলা।

সংক্ষিপ্ত স্কোর

আফগানিস্তান প্রথম ইনিংস : ১৩১/১০ (ইব্রাহিম জাদরান ৩১, আফসার জাজাই ৩৭; ব্লেসিং মুজারবানি ৪/৪৮, ভিক্টর নিয়াচি ৩/৩৪)

জিম্বাবুয়ে প্রথম ইনিংস : ২৫০/১০ (শন উইলিয়ামস ১০৫, সিকান্দার রাজা ৪৩, রেগিস চাকাভা ৪৪; আমির হামজা ৬/৭৫)

আফগানিস্তান দ্বিতীয় ইনিংস : ১৩৫/১০ (ইব্রাহিম জাদরান ৭৬, আমির হামজা ২১*; ভিক্টর নিয়াচি ৩/৩০, ডোনাল্ড তিরিপানো ৩/২৩)

জিম্বাবুয়ে দ্বিতীয় ইনিংস : ১৩/০ (প্রিন্স মাসভাউরে ৫*, কেভিন কাসুজা ১১*)

ম্যান অব দ্যা ম্যাচ শন উইলিয়ামস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *