ইংল্যান্ডকে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত

ক্রিকেট

চার ম্যাচ সিরিজের প্রথম ম্যাচ স্বাগতিক ভারতকে হারালেও পরের তিনটি ম্যাচই দাপটে সঙ্গে জিতে বিরাট কোহলির দল। সিরিজের চতুর্থ ও শেষ ম্যাচেও মাত্র আড়াই দিনে ইংলিশদের হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে ভারত। আগামী ১৮ই জুন লর্ডসে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বিরাট কোহলিরা।


শনিবার (৬ মার্চ) আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ইংলিশদের এক ইনিংস ও ২৫ রানে হারিয়েছে ভারত। এই জয়ে ৩-১ ব্যবধানে সিরিজ ঘরে তুলেছে কোহলিবাহিনী।


ভারতের প্রথম ইনিংসের সংগ্রহকেই পার করতে পারেনি ইংল্যান্ড। ঋষভ পন্থের দুর্দান্ত সেঞ্চুরি ও ওয়াশিংটন সুন্দরের ৯৬ রানের দুর্দান্ত দুটি ইনিংসে ভর করে ৩৬৫ রানের ভালো সংগ্রহ পায় ভারত। কোহলিদের লিড দাঁড়ায় ১৬০ রানের। জবাবে দুই ভারতীয় স্পিনার অক্ষর প্যাটেল ও রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণিতে মাত্র ১৩৫ রানেই শেষ হয় ইংলিশদের দ্বিতীয় ইনিংস।

জবাবে ফের অশ্বিন-অক্ষরের ঘূর্ণিতে খাবি খেতে শুরু করেন ইংলিশ ব্যাটসম্যানরা। দুই স্পিনার মিলেই তুলে নেন ১০ উইকেট। ইংল্যান্ডের হয়ে যা একটি প্রতিরোধ গড়েছিলেন ড্যানিয়েল লরেন্স। কিন্তু তাকে যোগ্য সঙ্গ দিতে পারেননি কেউই। এতে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড অলআউট হয় ১৩৫ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড (১ম ইনিংস): ২০৫ (বেন স্টোকস ৫৫; অক্ষর প্যাটেল ৬৮/৪, অশ্বিন ৪৭/৩, মোহাম্মদ সিরাজ ৪৫/২)

ভারত (প্রথম ইনিংস): ৩৬৫ (ঋষভ পন্থ ১০১, ওয়াশিংটন সুন্দর ৯৬; বেন স্টোকস ৮৯/৪, জেমস অ্যান্ডারসন ৪৪/৪)

ইংল্যান্ড (দ্বিতীয় ইনিংস): ১৩৫ (ড্যান লরেন্স ৫০; অক্ষর প্যাটেল ৪৮/৫, অশ্বিন ৪৭/৫)

ম্যাচ সেরা: ঋষভ পন্থ

ফলাফল: ভারত ইনিংস ও ২৫ রানে জয়ী

সিরিজ: ৪ ম্যাচের সিরিজ ৩-১ ব্যবধানে জয়ী ভারত।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *