টেস্ট ক্যাপ্টেনদের এলিট লিস্টে বিরাট কোহলি

ক্রিকেট

মোতেরার তৃতীয় টেস্টে ভারত জয় তুলে নেওয়ার পর ক্যাপ্টেন হিসেবে দেশের মাটিতে সবথেকে বেশি টেস্ট জেতার রেকর্ড ধোনির কাছ থেকে ছিনিয়ে নেন বিরাট কোহলি। আর সেই মোতেরায়ই ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের চতুর্থ টেস্ট জিতে বিরাট কোহলি চলে গেলেন এলিট ক্লাবে।

আহমেদাবাদে টস করতে নামা মাত্রই ভারতকে সবথেকে বেশি টেস্টে নেতৃত্ব দেওয়ার নিরিখে ধোনির সঙ্গে একসনে বসে পড়েন কোহলি। ভারত অধিনায়ক হিসেবে সবথেকে বেশি টেস্ট জয়ের রেকর্ড আগেই নিজের দখলে নিয়েছিলেন বিরাট। এবার সার্বিকভাবে টেস্টের ইতিহাসে সবথেক বেশি ম্যাচ জেতা ক্যাপ্টেনদের তালিকায় কিংবদন্তি ক্লাইভ লয়েডকে ছুঁয়ে ফেললেন বিরাট।

এখনও পর্যন্ত ইন্ডিয়াকে মোট ৬০টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন কোহলি। তাঁর অধিনায়কত্বে ভারত টেস্ট জেতে ৩৬টি। ক্লাইভ লডেয়ের নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ ৭৪টি টেস্টের মধ্যে ৩৬টি’তে জয় তুলে নিয়েছে।

সুতরাং, এই নিরিখে কোহলি ও লয়েড আপাতত পাশাপাশি অবস্থান করছেন। দু’জনে যুগ্মভাবে সবথেকে বেশি টেস্ট জয়ী ক্যাপ্টেনদের তালিকায় চতুর্থ স্থানে অবস্থান করছেন।

ক্যাপ্টেন হিসেবে সবথেকে বেশি টেস্ট জয়ের রেকর্ড রয়েছে দক্ষিণ আফ্রিকার গ্রেম স্মিথের দখলে। তিনি ১০৯টি টেস্টে ক্যাপ্টেন্সি করছেন। তাঁর অধিনায়কত্বে দল জিতেছে ৫৩টি টেস্টে।

দ্বিতীয় স্থানে রয়েছেন রিকি পন্টিং। তিনি ৭৭টি টেস্টে ক্যাপ্টেন্সি করেছেন। দল জিতেছে ৪৮টি টেস্টে।

আর তৃতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ারই স্টিভ ওয়া। তাঁর নেতৃত্বে ৫৭টি টেস্টের মধ্যে দল জিতেছে ৪১টি ম্যাচে।

এদিকে সবথেকে বেশি টেস্টে নেতৃত্ব দেওয়ার নিরিখে কোহলি ধোনির সঙ্গে যুগ্মভাবে ষষ্ঠ স্থানে রয়েছেন। এই তালিকায় তাঁদের থেকে এগিয়ে রয়েছেন গ্রেম স্মিথ (১০৯), বর্ডার (৯৩), ফ্লেমিং (৮০), পন্টিং (৭৭) ও লয়েড (৭৪)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *