ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ (১৫৬) রান দেওয়ার লজ্জার রেকর্ড গড়লো ভারতীয় স্পিনাররা

ক্রিকেট

ভারত-ইংল্যান্ড সিরিজের ২য় ম্যাচে বড় সংগ্রহ(৩৩৬) করেও শেষ রক্ষা হলো না কোহলি বাহিনীর। ৩৯ বল বাকি থাকতেই ৬ উইকেটের জয় তুলে নেয় ইংলিশরা। ভারতের স্পিনারদের একটা ভূমিকা ছিল ইংল্যান্ডের এই জয় তুলে নেবার পেছনে। স্পিনারদের একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি রান দেওয়ার লজ্জার রেকর্ডও ইতিমধ্যে ভারতের ঝুলিতে জমা হয়েছে।

ইংল্যান্ডের বিরুদ্ধে নিজেদের মাঠে জুটি বেঁধে খেলতে দেখা যাচ্ছে কুলদীপ যাদব এবং ক্রুণাল পান্ডিয়াকে। নতুন স্পিন জুটি পুনেতে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচেই গড়ে ফেললেন এই লজ্জার রেকর্ড।

দুই স্পিনার কুলদীপ যাদব এবং ক্রুণাল পান্ডিয়াকে ইংলিশ ব্যাটসম্যানদের বিরুদ্ধে দিশেহারা মনে হচ্ছিল। কোথায় বল করবেন বা কোন লেন্থে বলটা ফেললে বিপক্ষ ব্যাটসম্যানদের সমস্যায় ফেলা যেতে পারে তা চিন্তা করার সময়টুকু পাননি এই দুই বোলার। ফলস্বরূপ এই দুই ভারতীয় স্পিনার জুটি বেঁধে গড়ে ফেললেন লজ্জার এক রেকর্ড।

ওয়ান ডে ক্রিকেটে জুটিতে অন্তত ১৫ ওভার বল করে দ্বিতীয় সর্বোচ্চ ইকনমি রেটে বিপক্ষকে রান উপহার দিলেন এই জুটি।

কুলদীপ যাদব ১০ ওভার বল করে দিয়েছেন ৮৪ রান। অন্যদিকে ক্রুণাল পান্ডিয়ার অবস্থা ছিল আরো শোচনীয়। ৬ ওভার বল করে দিয়েছেন ৭২ রান।


একনজরে দেখে নেওয়া যাক সেই লজ্জার পরিসংখ্যান:-

২০১৫, ওভালে নিউজিল্যান্ড বনাম ইংল্যান্ড ম্যাচে স্পিনাররা ওভার প্রতি ১০.০৫ রান খরচ করেন।

২০২১, পুনেতে ভারত বনাম ইংল্যান্ড ম্যাচে স্পিনারদের ইকনমি ছিল ৯.৭৫ রান প্রতি ওভার। (কুলদীপ যাদব এবং ক্রুণাল পান্ডিয়া জুটি এদিন ১৬ ওভারে দিলেন ১৫৬ রান)

২০১২, এমসিজিতে ভারত বনাম অস্ট্রেলিয়া ম্যাচে স্পিনাররা দিয়েছিলেন ওভার পিছু ৯.০৫ রান।

আরো পড়ুনঃ- ‘বিসিবির প্রেসিডেন্ট বক্সে ক্রিকেটারদের উলঙ্গ করা হয়’– বিস্ফোরক মন্তব্য মাশরাফির

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *