“মেসি না থাকলে আরও বেশি শিরোপা জিততো রিয়াল” – রামোস

ফুটবল

ইউরোপের ফুটবল ইতিহাসের অন্যতম সফলতম দল রিয়াল মাদ্রিদ স্পেনের শীর্ষ লিগেও সবার চেয়ে যোজন ব্যবধানে এগিয়ে। যদিও সর্বশেষ দুই দশকে লা লিগায় তাদের সঙ্গে ব্যবধান কমিয়ে এনেছে বার্সেলোনা।

বর্তমান রিয়াল মাদ্রিদ দলপতি সার্জিও রামোস মনে করেন, এর কারণ লিওনেল মেসি। আর্জেন্টাইন ফরোয়ার্ড না থাকলে এই সময়ে আরও বেশি শিরোপা জিততে পারত লস ব্ল্যাংকসরা।

২০০৪-০৫ মৌসুম থেকে এখন পর্যন্ত লা লিগার পাঁচটি শিরোপা জিতেছে রিয়াল মাদ্রিদ। স্পেনের দ্বিতীয় শীর্ষ প্রতিযোগিতা কোপা দেল রের শিরোপা জিতেছে মাত্র দুটি। স্প্যানিশ সুপার কাপ মাদ্রিদের ঝুড়িতে গেছে মাত্র চারবার।

অন্য দিকে এই সময়ে ১০টি লিগ শিরোপা জিতেছে বার্সেলোনা। কোপা দেল রের রেকর্ড ৩০ শিরোপার ৬টি জিতেছে এই সময়ে। সঙ্গে ৮ বার জিতেছে স্প্যানিশ সুপার কাপ।

ঘরোয়া ফুটবলে সব কিছুতেই চির প্রতিদ্বন্দ্বীদের টেক্কা দিয়েছে বার্সেলোনা। এই সময়ে তাদের লিগে ভোগান্তির কারণ যে মেসি তা নিজের ডকুমেন্টারি সিরিজ ‘দা লেজেন্ড অব সার্জিও রামোস’-এ অকপটে স্বীকার করেন রিয়াল অধিনায়ক রামোস।

“এই সময়ে আমরা মেসির বিপক্ষে ভুগেছি। সম্ভবত বার্সেলোনা দলে যদি সে না থাকত তাহলে আমরা আরও শিরোপা জিততাম।”

“একটা সময় ছিল যখন আমরা ইতিহাসের সেরা বার্সেলোনার মুখোমুখি হয়েছিলাম। আমাদের (জোসে) মরিনিয়োর মতো অসাধারণ কোচ ছিল, কিন্তু তাদেরকে হারানো আমাদের পক্ষে ছিল কঠিন। আমরা খুব বেশি জিততে পারিনি এবং ছিল প্রচুর চাপ, এর কারণ হয়ত তারা, নাহয় আমরা নিজেরাই।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *