৪৪ বছর বয়সে ‘সেঞ্চুরি’ হাঁকিয়ে অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন স্টিভেন্স

ক্রিকেট

ক্রিকেট ক্যারিয়ারের তথ্য অনুযায়ী বয়স এখন ৪৪ বছর ৩৪৫ দিন। আর তিন সপ্তাহ পর ৪৫ এ পা রাখবেন। এমন বয়সেও ব্যাট হাতে সেঞ্চুরি হাঁকিয়ে অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন ড্যারেন স্টিভেন্স।

ইংল্যান্ডের কাউন্টি চ্যাম্পিয়নশীপে নর্দাম্পটনশায়ার ও ক্যান্ট এর মধ্যেকার ফাস্ট ক্লাস ম্যাচে এমন নজির ক্রিকেট বিশ্বকে দেখান এই ইংলিশ ক্রিকেটার। এই ম্যাচে ছয় নম্বরে ব্যাট করতে নেমে হাঁকান দৃষ্টিনন্দন শতক। ১৩৪ বল মোকাবিলায় সঙ্গীর অভাবে ১১৬ বলে অপরাজিত থাকেন স্টিভেন্স। তার মধ্যে ২ টি ছক্কা ও ১০ টি চার মারেন তিনি।

তার প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় ১৯৯৭ সালে। দীর্ঘ ২৪ বছর ধরে ইংল্যান্ডের কাউন্টি লিগে খেলে আসছেন তিনি। আর এই ম্যাচে শতকটা ছিল তার প্রথম শ্রেণীর ক্যারিয়ারের ৩৫ তম শতক। ৩০৮ টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলে তার রান ১৫ হাজার ৭১০! শুধু ব্যাটসম্যান নয়, বল হাতে প্রথম শ্রেণীর ক্রিকেটে নেন ৫৪৬ উইকেট।

তবে স্টিভেন্সের একটা আক্ষেপ থেকেই যাবে। এই অলরাউন্ডার এখন পর্যন্ত জাতীয় দলের কোন জার্সি নিজের গায়ে জড়াতে পারেননি। তার নামের পাশে আন্তর্জাতিক কোন ম্যাচই লিপিবদ্ধ হয়নি। তবে ক্রিকেটকে ভালোবেসে এখনও খেলে যাচ্ছেন প্রথম শ্রেণীর ক্রিকেট, সেই সাথে ৪৫ ছুঁইছুঁই বয়সে পারফরম্যান্স দিয়েও দলকে স্বস্তিতে রাখছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *