কোহলিকে টপকে ওয়ানডেতে ‘আইসিসি নাম্বার ওয়ান’ ব্যাটসম্যান এখন বাবর আজম

ক্রিকেট

ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি যখন ব্যস্ত আইপিএলে খেলতে সেই সুযোগ তাকে হটিয়ে ওয়ানডে ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানটা দখল করে নিলেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। দীর্ঘ ১২৫৮ দিন পর নাম্বার ওয়ান অবস্থান থেকে কোহলিকে সরিয়ে প্রথমবারের মতো ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে উঠে এসেছেন বাবর।


দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজ চলাকালীনই প্রয়োজনীয় রেটিং পয়েন্ট সংগ্রহ করে নিয়েছিলেন বাবর কোহলিকে হটানোর জন্য। আইসিসির আজ অফিসিয়ালি র‍্যাঙ্কিং প্রকাশ করেছে। আর আইসিসির সদ্যপ্রকাশিত ব়্যাঙ্কিং তালিকায় অবশেষে মিলল স্বীকৃতি। ওয়ান ডে ক্রিকেটের নতুন বিশ্বসেরা ব্যাটসম্যান হিসেবে আত্মপ্রকাশ করলেন বাবর।

কোহলির থেকে সিংহাসন ছিনিয়ে নিয়ে আইসিসির ওয়ান ডে ব়্যাঙ্কিংয়ে কোহলি পিছিয়ে দিলেন দু’নম্বরে। বাবর ছিনিয়ে নিলেন মুকুট। আপাতত বাবরের সংগৃহীত রেটিং পয়ে ৮৬৫।

দক্ষিণ আফ্রিকা সফরের আগে তাঁর রেটিং পয়েন্ট ছিল ৮৩৭। সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে ১০৩ রান করে কোহলিকে টপকে ৮৫৮ রেটিং পয়েন্টে পৌঁছে যান তিনি। তবে দ্বিতীয় ম্যাচে ৩১ রান করায় ৬ পয়েন্ট খুইয়ে ৮৫২ পয়েন্টে দাঁড়িয়ে যান। শেষ ম্যাচে ৯৪ রান করার পর বিরাটকে টপকে এক নম্বরে চলে আসেন বাবর। এই মুহূর্তে কোহলির সংগৃহীত রেটিং পয়েন্ট ৮৫৭।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *