ইতিহাস গড়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমিতে গার্দিওলার সিটি

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

স্পেন এবং জার্মানি জয়ের পর ইংল্যান্ডে পাড়ি জমান স্প্যানিশ কোচ পেপ গার্দিওলা। বার্সেলোনা এবং বায়ার্ন মিউনিখকে ঘরোয়া শিরোপা জেতানোর পাশাপাশি শ্রেষ্ঠত্ব অর্জন করেছিলেন ইউরোপীয় প্রতিযোগিতাতেও। সর্বজয়ী এই গার্দিওলায় ম্যানচেস্টার সিটিতে আসার পর থেকে এখনো জিততে পারেননি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা। সেই অপূর্ণতাকে পূরণ করার পথে এবার আরও একধাপ এগিয়ে গেলেন তিনি। ডর্টমুন্ডকে হারিয়ে তার দল পৌঁছে গেলো স্বপ্নের সেমিফাইনালে।

কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ঘরের মাঠে ২-১ গোলে জিতলেও অ্যাওয়ে গোল যেন গলার কাটা হয়েই বিধে ছিলো ম্যান সিটির। যদিও বরুশিয়ার ঘরের মাঠে হওয়া দ্বিতীয় লেগের আগে সিটি বস গার্দিওলা জানিয়েছিলেন নির্ভার আছে তার দল।

মাঠের খেলায়ও মিললো তার প্রমান। শুরুতে পিছিয়ে পড়ার ধাক্কা সামলে ম্যানচেস্টার সিটি ঘুরে দাঁড়াল দুর্দান্তভাবে। বরুশিয়া ডর্টমুন্ডকে আবার হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে পা রাখল পেপ গার্দিওলার দল।

ডর্টমুন্ডের ঘরের মাঠ সিগনাল ইদুনা পার্কে বুধবার রাতে শেষ আটের ফিরতি পর্বে ২-১ গোলে জিতেছে সিটি। প্রথম পর্বেও একই ব্যবধানে জেতায় দুই লেগ মিলিয়ে ৪-২ গোলের অগ্রগামিতায় পরের রাউন্ডে জায়গা করে নিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের দলটি।

গার্দিওলার কোচিংয়ে প্রথমবারের মতো ইউরোপ সেরার প্রতিযোগিতাটির সেমিফাইনালে উঠল সিটি। গত তিন আসরে তারা বিদায় নিয়েছিল শেষ আট থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *