উইজডেনের বর্ষ সেরার তালিকায় একমাত্র এশিয়ান মোহাম্মদ রিজওয়ান

ক্রিকেট

উইসডেনের বর্ষসেরা পাঁচ ক্রিকেটারের তালিকায় একমাত্র এশিয়ান ক্রিকেটার হিসেবে জায়গা করে নিয়েছেন পাকিস্তানি উইকেটরক্ষ ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান। ১৮ তম পাকিস্তানি হিসেবে এই রেকর্ড গড়েছেন তিনি।


আজ (১৫ এপ্রিল) প্রকাশিত উইসডেন অ্যালমানাকের ২০২১ সালের সংখ্যায় এর বর্ষসেরা ক্রিকেটারদের তালিকা প্রকাশ করে। যেখানে সেরা পাঁচ জনের জায়গায় স্থান করে নিয়েছেন রিজওয়ান। গত মৌসুমে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে দারুণ পারফর্মের জন্যই তাকে নির্বাচিত করা হয়েছে বলে জানিয়েছে উইসডেন।

রিজওয়ানকে নির্বাচিত করার ব্যাখ্যায় উইসডেন লিখেছে, “স্টাম্পের পেছনে ও তার ব্যাটিং দুইয়ের জন্যই রিজওয়ানকে পুরস্কৃত করা হয়েছে – ইংল্যান্ডের কাছে ১-০ সিরিজের পরাজয়ের সময় তিন টেস্টে তার গড় ছিল ৪০-এরও বেশি।”

রিজওয়ান ছাড়াও বর্ষসেরা বাকি চার ক্রিকেটার হলেন, কেন্টের ৪৪ বছর বয়সী অলরাউন্ডার ড্যারেন স্টিভেনস, ইংল্যান্ডের দুই ব্যাটসম্যান জ্যাক ক্রাওলি ও ডম সিবলি এবং ওয়েস্ট ইন্ডিজের পেস বোলিং অলরাউন্ডার জেসন হোল্ডার।

অন্যদিকে গতবছরের মতো এবারও উইসডেন ক্রিকেটারস অ্যালমানাকের শীর্ষ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস।

এছাড়া উইসডেনের ২০২০ সালের শীর্ষ নারী ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়া বেথ মুনি। বছরের শীর্ষ টি-টোয়েন্টি ক্রিকেটারের স্বীকৃতি পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ড।

অন্যদিকে ওয়ানডে ক্রিকেটের পঞ্চাশতম বছর উপলক্ষ্যে প্রতি দশকের সেরা ক্রিকেটার বেছে নিয়েছে অ্যালমানাক। আগের চার দশকে এটি পেয়েছিলেন স্যার ভিভ রিচার্ডস (১৯৭০), কপিল দেব (১৯৮০), শচিন টেন্ডুলকার (১৯৯০) ও মুত্তিয়া মুরালিধরন (২০০০)। গত দশকের সেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন বিরাট কোহলি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *