কোহলির বিশেষ পরামর্শে ব্যাটিং উন্নতি করে কোহলিকেই হটিয়ে দিয়েছেন বাবর!

ক্রিকেট

আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে বিরাট কোহলির আধিপত্যের ইতি টানেন বাবর আজম। ভারত অধিনায়ককে টপকে চূড়ায় উঠেছেন পাকিস্তানি এই অধিনায়ক। পাকিস্তানের চতুর্থ ক্রিকেটার হিসেবে ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেন বাবর আজম।

বর্তমান ক্রিকেটের অন্যতম দুই সেরা ব্যাটসম্যানই তারা। আন্তর্জাতিক টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে দীর্ঘদিন শীর্ষস্থান দখলে রেখেছিলেন বাবর। অন্যদিকে দীর্ঘদিন ধরে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটা কোহলির দখলে ছিল। তবে বুধবার প্রকাশিত আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে কোহলিকে হটিয়ে শীর্ষে উঠেন বাবর।

অথচ বাবরের এমন উন্নতির কারণই বিরাট কোহলি! কিভাবে ব্যাটিংয়ে উন্নতি করা যায় সে বিষয়ে কোহলি থেকেই পরামর্শ নেন বাবর। আর সেই পরামর্শকে কাজে লাগিয়ে আজ বাবর বিশ্বের সেরা ক্রিকেটার। এমনটা জানিয়েছেন খোদ বাবরই।

বাবর বলেন, “আগে আমি নেটে কম গুরুত্ব দিয়ে ব্যাটিং অনুশীলন করতাম। তবে ধীরে ধীরে এটা কাটিয়ে উঠেছি। বুঝতে পেরেছি, যদি নেট সেশনকে গুরুত্বের সাথে না নেই তাহলে ম্যাচে কীভাবে পারফর্ম করব?– এই ভাবনা থেকে একদিন কোহলির সাথে আলাপ করি।”

“সে আমাকে জানান, নেট সেশনকে ঠিক ততটাই গুরুত্বের সাথে নিতে হবে যতটা গুরুত্বের সাথে নেওয়া হয় একটা ম্যাচকে। নেটে তুমি যদি আউট হয়ে যাও, ভুলভাল শট খেলো তাহলে ম্যাচে এসে ব্যাটিংয়ে নেমেও একই কাজ করতে থাকবে।”– যোগ করেন তিনি।

বাবর আরও বলেন, “তার এই পরামর্শ আমার অনেক কাজে লেগেছে। এখন আমি নেটে ব্যাটিং করে সন্তুষ্ট হই না। নেট সেশন ভালো না হলে সারা দিনই যেন অস্বস্তি হয়।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *