টানা ১৩ মৌসুম ৩০+ গোল করার অনন্য রেকর্ড গড়লেন মেসি

ক্লাব ফুটবল

মাত্র দুই মাস পরই ৩৪ বছরে পা রাখবেন লিওনেল মেসি। কিন্ত এই বয়সেও থামার কোন সম্ভাবনা দেখা তো যাচ্ছেই না অপরদিকে একের পর এক রেকর্ড গড়েই চলেছেন তিনি। এবার টানা ১৩ মৌসুম ধরে ৩০ বা তার বেশি গোল করার রেকর্ড গড়লেন এই ক্ষুদে জাদুকর।

এথলেটিক বিলবাওয়ের বিপক্ষে মহাগুরুত্বপূর্ন কোপা দেল রের ফাইনাল ম্যাচেও আলো ছড়িয়েছেন লিওনেল মেসি। জোড়া গোলে জয়ের সাথে দলকে এনে দিয়েছেন শিরোপা জয়ের স্বাদও।

কোপার ফাইনালে নিজের প্রথম গোল করার সাথে সাথেই চলতি মৌসুমে ৩০ গোল পূরণ হয় মেসির। এর আগের ১২ মৌসুমেও ৩০ গোল বা তার বেশি করেছিলেন এই ক্ষুদে জাদুকর।

এরপর জর্দি আলবার এসিস্টে আরও একটি গোল করে দলের বড় জয় নিশ্চিত করেন মেসি। এই গোলের মাধ্যমে চলতি মৌসুমে মেসির গোলসংখ্যা দাঁড়ায় ৩১ এ। এবার সহ টানা ১৩ মৌসুম ৩০ বা তার বেশি গোল করার কীর্তি গড়লেন মেসি। এর আগে ২০০৮-২০০৯ মৌসুমে প্রথমবারের মতো ৩০ গোলের মাইলফলক ছুঁয়েছিলেন মেসি। সেবার ৫১ ম্যাচে ৩৮ গোল করে থেমেছিলেন সময়ের সেরা এই তারকা।

এরপর থেকে ব্লগ্রানাদের হয়ে সব মৌসুমেই ৩০ গোলের বেশি করেছেন মেসি। সর্বশেষ মৌসুমে ৪৪ ম্যাচে ৩১ গোল করেছিলেন তিনি যা এই সময়ের মধ্যে কোন এক মৌসুমে তার সর্বনিম্ন গোল।

আরও বিস্ময়কর তথ্য হলো মেসি টানা ১০ মৌসুম ৪০ গোল বা তার বেশি করেছিলেন। এছাড়া নিজের সেরা সময়ে টানা ৩ মৌসুম ৫০ গোল বা তার বেশি করার কৃতিত্বও দেখিয়েছেন এই ক্ষুদে জাদুকর।

২০১১-২০১২ মৌসুমে বার্সেলোনার হয়ে ৬০ ম্যাচে তার করা ৭৩ গোল এখনো ফুটবল ইতিহাসে কোন এক মৌসুমে করা ব্যাক্তিগত সর্বোচ্চ গোলের রেকর্ড হয়ে আছে। সে মৌসুমে শুধু লা লিগাতেই ৩৭ ম্যাচে মাঠে নেমে সর্বমোট ৫০টি গোল করেছিলেন মেসি।

মেসির এই সাফল্য শুধু ফুটবলার হিসেবেই তার যোগ্যতার প্রমান রাখে না, এই কীর্তির মাধ্যমে তার ফিটনেস লেভেল সম্পর্কেও জানান দেয়। শুধু গোল করলেই হবে না মেসিকে যে ম্যাচের পর ম্যাচ খেলেও যেতে হবে। এই মৌসুমসহ টানা ১৪ মৌসুম ৪০ ম্যাচের বেশি খেলেছেন এই ক্ষুদে জাদুকর!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *