জয় নিয়েও নিজের উপর অসন্তুষ্ট ধোনি

আইপিএল

বয়সের কোটা ৩৯ পেরিয়ে ৪০ ছুঁয়েছে। আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে খেলা চালিয়ে যাচ্ছেন মহেন্দ্র সিং ধোনি। আইপিএলের ফ্র্যাঞ্চাইজি চেন্নাই সুপার কিংসের অধিনায়কের দায়িত্ব সামলাচ্ছেন তিনি। এই বয়সে এসে পারফরম্যান্স যে প্রশ্নবিদ্ধ হবে, সেটি মানছেন ভারতের ২০১১ বিশ্বকাপজয়ী অধিনায়ক। তবে ফিটনেস ইস্যুতে কাউকে আঙুল তুলতে দেবেন না ধোনি।


আইপিএলের ম্যাচে সোমবার রাজস্থান রয়্যালসের মুখোমুখি হয়েছিল চেন্নাই। এই ম্যাচে ৪৫ রানের বড় ব্যবধানে জয় পেয়েছে কিংসরা। তবে কাঠগড়ায় ব্যাটসম্যান ধোনি। আগে ব্যাট করে দলীয় স্কোর ১৮৮ হলেও ধোনির অবদান মাত্র ১৮ রান। বল খেলেছেন ১৭টি। যেখানে শুরুর ৫ বলে কোনো রানের দেখা পাননি তিনি। নিজের খেলা ষষ্ঠ বলে ১ রান নিয়ে খাতা খোলেন ধোনি। আইপিএল হিসেবে এমন ইনিংসকে অনেকেই টেস্ট সুলভ বলে আখ্যাতির করেন।

ম্যাচ শেষে দায় মেনে নিয়ে ধোনি বলেন, ‘আমরা আরো রান করতে পারতাম। আমি যে প্রথম ছয়টি বল খেলেছি, সেটি অন্য ম্যাচ হলে বিপদ ডেকে আনতে পারত।’

বয়সের ভারে নুইয়ে না পড়লেও ৪০ বছর বয়সে দাঁড়িয়ে বাইশ গজের লড়াই যে সহজ নয়, সেটি মানছেন ধোনি। তবে ফিটনেস ইস্যুতে কাউকে আঙুল তুলতে দেবেন না তিনি। এখনো তরুণদের চ্যালেঞ্জ জানাতে ভালোলাগে তার।

ধোনি জানান, ‘আপনি যখন খেলতে নামবেন, তখন চাইবেন কেউ যাতে আনফিট বলতে না পারে। কিন্তু পারফরম্যান্সের নিশ্চয়তা দেওয়া সম্ভব নয়। আমার যখন ২৪ বছর বয়স ছিল তখন যেমন পারফরম্যান্সে নিশ্চয়তা ছিল না, ৪০ বছরে এসে সেই নিশ্চয়তা দেওয়া সম্ভব নয়। তবে এটুকু বলতে পারি, কেউ আমার ফিটনেসের দিকে আঙুল তুলতে পারবে না। আর সেটাই ইতিবাচক দিক আমার কাছে। তরুণ ছেলেগুলো প্রচুর দৌড়ায়। ওদের চ্যালেঞ্জ জানাতে ভালোলাগে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *