পাল্লেকেলেতে প্রথম দিনেই দাপট দেখালো বাংলাদেশ

বাংলাদেশ ক্রিকেট

ক্যান্ডিতে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনেই স্বাগতিক শ্রীলঙ্কাকে দাপট দেখালো বাংলাদেশ। নাজমুল হোসেন শান্তর সেঞ্চুরির সাথে তামিম ও মুমিনুলের ফিফটিতে উদ্বোধনী দিনে ২ উইকেট হারিয়ে ৩০২ রান তুলেছে সফরকারীরা।

পাল্লেকেলে আন্তর্জাতিক স্টেডিয়ামে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেওয়াটা ভুল হয়নি অধিনায়ক মুমিনুলের। যদিও শুরুতে ইনিংসের দ্বিতীয় ওভারেই বিশ্ব ফার্নান্দোর বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে শূন্য হাতে ফিরেন ওপেনার সাইফ হাসান।

এরপর নাজমুল হোসেন শান্তকে নিয়ে শুরুর ধাক্কা কাটিয়ে তামিম ইকবাল। দ্রুত অর্ধশতক তুলে নেন তিনি। তবে মাত্র ১০ রানের জন্য ক্যারিয়ারে ১৪তম তোলা সম্ভব হলো না এই দেশ সেরা ওপেনারের। ১০১ বল খেলে ৯০ রানের মাথায় থামতে হলো তাকে। বিশ্ব ফার্নান্দোর বলে স্লিপে থাকা লাহিরু থিরিমানের হাতে ক্যাচ দিয়ে মাঠ ছাড়েন। তারে আগে নাজমুল হাসান শান্তকে সঙ্গে নিয়ে ১৪৪ রানের জুটি গড়েন তামিম।

তামিম ফিরলেও আর এদিন পেছনে ফিরে তাকায়নি বাংলাদেশ। লঙ্কান বোলারদের বারবার মাথায় হাত দিতে বাধ্য করেন শান্ত-মুমিনুল। এক পর্যায়ে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি হাঁকান শান্ত। এরপর দিনের শেষ পর্যন্ত ক্রিজে থেকে ১৫০ রানের জুটি গড়ে অপরাজিত থাকেন দুই বাম-হাতি ব্যাটার।

১২৬ রানে অপরাজিত শান্ত ১৪টি চার ও একটি ছক্কায় মেরেছেন। অন্যদিকে ৬৪ রানের ইনিংসটি ছয়টি চান দিয়ে সাজিয়েছেন মুমিনুল। দু’জনে অপরাজিত থেকে কাল আবারও মাঠে নামবেন।

সংক্ষিপ্ত স্কোর (১ম দিন শেষে)

বাংলাদেশ ১ম ইনিংস : ৩০২/২ (৯০)
শান্ত ১২৫*, তামিম ৯০, মুমিনুল ৬৪*
বিশ্ব ৬১/২

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *