তৃতীয় দিন শেষে ৩১২ রানে এগিয়ে বাংলাদেশ; করুণারত্নের প্রতিরোধ

বাংলাদেশ ক্রিকেট

পাল্লেকেলে টেস্টের প্রথম ইনিংস স্বপ্নের মতো কেটেছে বাংলাদেশের। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসেই ৫৪১ রান তুলে ইনিংস ঘোষণা করে সফরকারী বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে ৩ উইকেট হারিয়ে ২২৯ রান তুলে তৃতীয় দিন শেষ করে শ্রীলঙ্কা। বাংলাদেশ এগিয়ে ৩১২ রান।

বাংলাদেশের দেওয়া পাহাড় সমান রান তাড়া করতে নেমে দারুণ শুরু করে শ্রীলঙ্কার দুই ওপেনার করুণারত্নে ও থিরিমান্নে। তবে থিরিমান্নেকে লেগ বিফোরের ফাঁদে ফেলে ছিলেন তাইজুল। কিন্তু আম্পায়ার আউট না দিলে, বাংলাদেশও রিভিউ নেয়নি। পরে দেখা যায়, সেটি আউট ছিল। তবে সেই থিরিমান্নেকে পরবর্তীতে ৫৮ রানে লেগ বিফোরের ফাঁদে ফেলে ফেরান মিরাজ।

এরপর দলীয় ১৫৭ রানের মাথায় তাসকিন আহমেদের গতির কাছে দিশেহারা হওয়া অসাধা ফার্নান্দো (২০) ক্যাচ দেন উইকেটের পেছনে থাকা লিটন দাসকে। বেশি সময় দাঁড়াতে পারেনি এঞ্জেলো ম্যাথিউস। তাইজুলের শিকার হয়ে সাজঘরে ফিরতে হয় ম্যাথুসকে মাত্র ২৫ রান করে।

তবে এক পাশ থেকে দলকে আগলে রেখে প্রতিরোধ গড়েন অধিকনায়ক করুনারত্নে। তার ব্যাটিং দৃঢ়তায় লঙ্কানদের সংগ্রহ দিন শেষে ৩ উইকেটে ২২৯ রান। করুণারত্নে অপরাজিত রয়েছেন ৮৫ রানে আর ধানাঞ্জায়া ডি সিলভা রয়েছেন ২৬ রানে।

আরও পড়ুন : পাল্লেকেলেতে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে ইনিংস ঘোষণা করল বাংলাদেশ

সংক্ষিপ্ত স্কোর (তৃতীয় দিন শেষে)

বাংলাদেশ ১ম ইনিংস : ৫৪১/৭ (১৭৩ ওভার, ইনিংস ঘোষণা)
শান্ত ১৬৩, মুমিনুল ১২৭, তামিম ৯০, মুশফিক ৬৮*, লিটন ৫০;
বিশ্ব ৯৬/২, কুমারা ১৩০/১

শ্রীলঙ্কা ১ম ইনিংস : ২২৯/৩ (৭৩)
করুনারত্নে ৮৫*, থিরিমান্নে ৫৮, ম্যাথিউস ২৫
তাসকিন ৩৫/১, তাইজুল ৫৬/১, মিরাজ ৬০/১

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *