টি-টোয়েন্টি মেজাজে তামিমের ব্যাক টু ব্যাক ফিফটি

বাংলাদেশ ক্রিকেট

পাল্লেকেলেতে প্রথম টেস্টের পঞ্চম দিনের প্রথম সেশনে পাঁচ উইকেট নিয়েছে বাংলাদেশ৷ বাংলাদেশের করা ৫৪১ রানের কড়া জবাব দিয়ে আজ মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগে শ্রীলঙ্কা তুলে ৬৪৮ রান ৮ উইকেটে। তারা লিড পায় ১০৭ রানের। এরপর ইনিংস ডিক্লেয়ার করে শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে বাংলাদেশ।

শ্রীলঙ্কার আমন্ত্রণে পঞ্চম দিনের দ্বিতীয় সেশনে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা গেল বাংলাদেশ। লাকমালের বলে আগের ইনিংসে সাইফ ১ রানে দ্বিতীয় ইনিংসেও ফিরেন। এরপর প্রথম ইনিংসে সেঞ্চুরি হাঁকানো শান্ত লাকমালের বলে বোল্ড হয়ে ফিরেন। তিনি ফিরেন শূন্য রানে।

তবে সেই ধাক্কা সামলিয়ে পরপর ফিফটি হাঁকান তামিম ইকবাল। ফার্নানদোর এক ওভারে ৩ চার হাঁকিয়ে টি-টোয়েন্টি মেজাজে ৫৬ বলে ৩০ তম ফিফটি তুলে নেন তামিম।

প্রতিবাদ লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ, ৫৮ রানে ২ উইকেট। তামিম ৫৪*, মুমিনুল ৩*

এর আগে দিনের প্রথম সেশনে শ্রীলঙ্কার ধনঞ্জয়া ডি সিলভাকে বোল্ড করেন তাসকিন। এতে ৫৫৩ বলে দিমুথ করুণারত্নের সঙ্গে করা জুটিতে থামে ৩৪৫ রানে। ২৯১ বলে ১৬৬ রান তুলে বিদায় নেন ডি সিলভা। এর পরপর আবারও আঘাত হানেন তাসকিন। নাজমুল হোসেন শান্তর হাতে ক্যাচ দিয়ে ফেরেন করুণারত্নে। তার আগে ৪৩৭ বলে ২৪৪ রানের ইনিংস খেলেন লঙ্কান অধিনায়ক।

তারপর আঘাত হানেন আরেক পেসার এবাদত। নিশানাকে ১২ রানে লিটনের হাতে ক্যাচ বানিয়ে ফেরান। এসেই দারুণ খেলতে থাকা ডিকওয়ালাকে ৩১ রানে রানআউট করে এবং ৪৩ রান করা হাসারাঙ্গাকে বোল্ড করে ফেরান তাইজুল। এরপর মধ্যাহ্ন বিরতিতে গেলে ইনিংস ডিক্লেয়ার ঘোষণা করে শ্রীলঙ্কা।

বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে ৭ উইকেটে ৫৪১ রানে ইনিংস ঘোষণা করে। টাইগারদের পক্ষে নাজমুল হোসেন শান্ত ১৬৩ ও মুমিনুল হক ১২৭ রানের ইনিংস খেলেন। এ ছাড়া তামিম ইকবাল ৯০, মুশফিকুর রহিম অপরাজিত ৬৮ ও লিটন দাস ৫০ রান করেন।

সংক্ষিপ্ত স্কোর:
বাংলাদেশ প্রথম ইনিংস: ৫৪১/৭ (ওভার ১৭৩, ডিক্লেয়ার) (তামিম ৯০, সাইফ ০, শান্ত ১৬৩, মুমিনুল ১২৭, মুশফিক ৫৮*, লিটন ৫০; ফার্নান্দো ৪/৯৬)

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ৬৪৮/৮ (১৭৯ ওভার, ডিক্লেয়ার) (থিরিমান্নে ৫৮, করুনারত্নে ২৪৪; ম্যাথুস ২৫, ধনাঞ্জয়া ১৬৬; তাসকিন ৩/১১২, তাইজুল ২/১৬৪)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *