‘১২৮৯’ রানের ম্যাচ ড্র করল বাংলাদেশ-শ্রীলঙ্কা

বাংলাদেশ ক্রিকেট

পাল্লেকেলেতে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট ড্র করেছে স্বাগতিক শ্রীলঙ্কা ও সফরকারী বাংলাদেশ। এই ম্যাচে তিন ইনিংস মিলে রান হয়েছে ১২৮৯! উইকেট পড়েছে ১৭ টি। মরা উইকেটে বিনোদনের খোরাক কেবল ব্যাটসম্যনারাই দিয়েছেন।  বাংলাদেশের দুজন পেয়েছেন সেঞ্চুরি। শ্রীলঙ্কার একজন ডাবল সেঞ্চুরি, আরেকজন হাঁকালেন সেঞ্চুরি।

এই মাঠে টস জিতে আগে ব্যাট করে ৫৪১ রানের বিশাল রান নিয়েই ইনিংস ঘোষণা করেছিলেন বাংলাদেশের অধিনায়ক মুমিনুল হক। সেঞ্চুরির দেখা পেয়েছেন বাংলাদেশের দুই ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত ও অধিনায়ক মুমিনুল হক। ৩৭৮ বলে ১৬৩ রান করেছেন শান্ত। আর ৩০৪ বলে ১‌২৭ রান এসেছে অধিনায়ক মুমিনুলের ব্যাট থেকে। এছাড়া তামিম খেলেন ৯০ রানের ইনিংস।

[আরও পড়ুন :১৩১ বছরের রেকর্ড ভেঙে নতুন বিশ্ব রেকর্ড গড়লেন তামিম]

তার জবাবে শ্রীলঙ্কা প্রথম ইনিংস আজ পঞ্চম দিনের প্রথম সেশনে ঘোষণা করে। ৮ উইকেটে তারা সংগ্রহ করে ৬৪৮ রান। ডাবল শতক হাঁকান লঙ্কান ওপেনার দিমুথ করানারত্নে। ৪৩৭ বলে ২৪৪ রানে থামেন তিনি৷ তাঁর ইনিংসে ছিল ২৬টি বাউন্ডারি। অন্যদিকে আরেক সেঞ্চুরিয়ান ধনঞ্জয়া ডি সিলভা করেছেন ১৬৬ রান। ২৯১ বলে ২২টি বাউন্ডারি হাঁকিয়েছেন তিনি।

শ্রীলঙ্কার দেওয়া ১০৭ রানের লিড তাড়া করতে নেমে দলীয় ২৭ রান তুলতেই জোড়া উইকেট হারিয়েছে মুমিনুল হকের দল। ফিরে যান সাইফ ও প্রথম ইনিংসে সেঞ্চুরি হাঁকানো নাজমুল হোসেন শান্ত। এরপর তামিম ও মুমিনুল মিলে অপরাজিত ৭৩ রানের জুটি গড়লে বৃষ্টির কারণে তৃতীয় সেশনে খেলা হয়নি। বাংলাদেশের দলীয় ১০০ রানের সময় ড্র তে পরিণত হয় ম্যাচ। তামিম ৭৪ রানে অপরাজিত ছিলেন৷ ২৩ রানে অপরাজিত ছিলেন মুমিনুল।

সংক্ষিপ্ত স্কোর 

বাংলাদেশ ১ম ইনিংস : ৫৪১/৭ (১৭৩ ওভার, ইনিংস ঘোষণা)
শান্ত ১৬৩, মুমিনুল ১২৭, তামিম ৯০, মুশফিক ৬৮*, লিটন ৫০;
বিশ্ব ৯৬/২, কুমারা ১৩০/১

শ্রীলঙ্কা ১ম ইনিংস : ৬৪৮/৮ (১৭৯ ওভার)
করুনারত্নে ২৪৪, ধনঞ্জয়া ১৬৬, থিরিমান্নে ৫৮, হাসারাঙ্গা ৪৩ ম্যাথিউস ২৫, ফার্নান্দো ২০
তাসকিন ১১২/৩, তাইজুল ১৬৩/২, মিরাজ ১৬১/১

বাংলাদেশ ২য় ইনিংস : ১০০/২ (৩৩ ওভার)
তামিম ৭৪*, মুমিনুল ২৩*, সাইফ ১, শান্ত ০
লাকমল ২১/২

ফলাফল : ম্যাচ ড্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *