ডিমেরিট পয়েন্ট খেলো বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের পাল্লেকেলে উইকেট

ক্রিকেট

ক্যান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যেকার প্রথম টেস্টের উইকেট গড় মানের নিচে বলে চিহ্নিত করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যার কারণে ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালের রিপোর্টে পেল ডিমেরিট পয়েন্ট।

এই টেস্টে দুই দল মিলিয়ে রান করেছে ১২৮৯। তার বিপরীতে উইকেট পড়েছে মাত্র ১৭টি। মরা এই পিচে ব্যাটসম্যানরা সুবিধা পেয়েছে শেষ দিনেও। যা নজর এড়ায়নি ম্যাচ রেফারিরও। আইসিসি এলিট প্যানেলের ম্যাচ রেফারি শ্রীলঙ্কান মাদুগালে এই উইকেট নিয়ে লিখিত রিপোর্ট দিয়েছেন। যার কারণে পেয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।

এ বিষয়ে ম্যাচ রেফারি মাধুগালে বলেছেন, “পাঁচ দিনে উইকেটের চরিত্র সামান্য বদলেছে। খেলা এগিয়ে নেওয়ার প্রক্রিয়ায় ব্যাট এবং বলের ভারসাম্যে কোনো পরিবর্তনই দেখা যায়নি। পুরো ম্যাচজুড়ে উইকেট ব্যাটিং সহায়ক ছিল।”

“এমন উইকেটের ফল হিসেবে মাচে রান হয়েছে ১২৮৯, উইকেট গেছে ১৭টি। প্রতি উইকেটে গড়ে ৭৫.৮২ রান হয়েছে, যা খুবই বেশি। আইসিসির নিয়ম অনুযায়ী এই উইকেটকে আমি গড়পড়তা মানের নিচের উইকেট হিসেবে চিহ্নিত করছি।”– যোগ করেন তিনি।

প্রসঙ্গত যে, আইসিসির নিয়ম অনুযায়ী কোন ভেন্যু পাঁচ বছরের মধ্যে পাঁচটি ডিমেরিট পয়েন্ট পেলে সেই ভেন্যু এক বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *