তামিমকে ‘আউট’ করতে শ্রীলঙ্কার নতুন পরিকল্পনা; উপায় জানালেন করুনারত্নে

বাংলাদেশ ক্রিকেট

পাল্লেকেলেতে প্রথম টেস্টে শ্রীলঙ্কা বোলারদের শুরু থেকে নাকানিচুবানি খাইয়েছেন টাইগার ওপেনার তামিম ইকবাল। পেসার কিংবা স্পিনার দুই বোলারদেরকে বাউন্ডারি ছাড়া করেছেন বারেবারে। শুরুতেই আক্রমণাত্মক খেলে বাংলাদেশকে উড়ন্ত সূচনা এনে দিয়েছেন তিনি। টাইগার ব্যাটসম্যানদের চাপে ফেলতে দেননি ড্যাশিং এই ব্যাটসম্যান।

দুই ইনিংসেই সেঞ্চুরির সুবাস পেয়েছেন তামিম ইকবাল। প্রথম ইনিংসে ৯০ রানে আউট হন, দ্বিতীয় ইনিংসে অপরাজিত ছিলেন ৭৪ রানে। যার কারণে দ্বিতীয় টেস্টে তামিমকে আটকানোর জন্যে পরিকল্পনা করতেই হচ্ছে শ্রীলঙ্কাকে। আর তাইতো তাঁকে নিয়ে আলাদা পরিকল্পনা করেছে স্বাগতিক শ্রীলঙ্কা।

তামিমকে নিয়ে দলটির অধিনায়ক করুনারত্নে জানালেন, “আমাদের ধনাঞ্জয়া ডি সিলভা ও রমেশ মেন্ডিস আছে, দুজনই অফ স্পিনার। গত কয়েক সিরিজে তামিম অফ স্পিনারদের ভালো খেলেনি। প্রথম পাঁচ-দশ ওভারে সুরঙ্গা লাকমলেরও সুযোগ আছে তাকে আউট করার। তামিম যেভাবে খেলে, তাতে এলবিডব্লুর ভালো সুযোগ থাকে। তাই পরিকল্পনা তো আছেই। তাতে কাজ না হলে আমরা তাকে রক্ষণাত্মকভাবে খেলতে বাধ্য করার চেষ্টা করব।”

“তামিম দ্রুত রান তোলার চেষ্টা করে এবং বোলারদের চেপে ধরতে দেয় না। উল্টো চাপে ফেলে বোলারদের। অর্থাৎ আমরা রান করার পথ বন্ধ করতে পারলে তার ভুলের সম্ভাবনা বাড়বে। প্রথম টেস্টে আমরা তাকে আউট করতে গিয়ে প্রচুর রান দিয়েছি। এ ম্যাচে তার রানের জায়গাগুলো বন্ধ করে রক্ষণাত্মকভাবে খেলতে বাধ্য করতে চাই।”– যোগ করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *