১৬ বছর পর শ্রীলঙ্কার বিপক্ষে তাসকিনের অনন্য কীর্তি

বাংলাদেশ ক্রিকেট

লকডাউনে নিজেকে ফিরে পাওয়ার জন্য যে কঠোর পরিশ্রম করেছিলেন তাসকিন তার ফল পাচ্ছেন লঙ্কা সফরেই। স্পিন স্বর্গ উইকেট লঙ্কাতেই দেখালেন বল হাতে দারুণ সাফল্য। গড়লেন ক্যারিয়ার সেরা বোলিংয়ের কীর্তি। একই সাথে মনে করালেন ১৬ বছর আগে শাহাদাত-রাসেলদের সেরা বোলিংয়ের কথাও।


টেস্টে বাংলাদেশের পেসার সঙ্কটই সব সময়ই ছিল। তবে একটা সময় বল হাতে দারুণ সাফল্য দেখিয়েছেন শাহাদাত-রাসেলের মতো পেসাররা। এরপর আর তেমন কোন পেসার টেস্টে খুব ভাল করতে পারেননি। তাইতো তাদের ১৬ বছর পর আবারো সেই লঙ্কায় ৪ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন তাসকিন।

পাল্লেকেলেতে দ্বিতীয় টেস্টের আজ তৃতীয় দিনে ১৫ মি ব্যাটিং করে লঙ্কানরা। এর মধ্যেই এক উইকেটও নেন তাসকিন। তার বলে ইনিংসের ১৬০তম ওভারের দ্বিতীয় বলে ডিপ মিড উইকেটে মুশফিকের হাতে ধরা পড়েন রমেশ। আউট হওয়ার আগে ৬৮ বলে করেন ৩৩ রান। তার বিদায়ে ভাঙে ১১১ রানের সপ্তম উইকেট জুটি।

এরই সাথে বল হাতে ক্যারিয়ারের সেরা বোলিং ফিগার নিয়েছেন তাসকিন। সাত ম্যাচের টেস্ট ক্যারিয়ারে আগে কখনও ইনিংসে ৪ উইকেট নিতে পারেননি তিনি। এই ম্যাচের প্রথম ইনিংসে তার বোলিং ফিগার ৩৪.২-৭-১২৭-৪। এটিই টেস্টে তার সেরা বোলিং।

অন্যদিকে সবশেষ ২০০৫ সালে শ্রীলঙ্কায় কোন বাংলাদেশী পেসার ৪ উইকেট নিয়েছিল। কলম্বোতে সিরিজের টেস্টে একই ইনিংসে ৪ উইকেট নিয়েছিলেন শাহাদাত হোসেন ও সৈয়দ রাসেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *