টাইগারদের ব্যাটিং ব্যর্থতার দিনে ম্যাচের নিয়ন্ত্রণ শ্রীলঙ্কার; হারের শঙ্কায় বাংলাদেশ

বাংলাদেশ ক্রিকেট

প্রথম টেস্ট ড্র করার পর দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে হতাশার এক দিন পার করেছে সফরকারী বাংলাদেশ। শ্রীলঙ্কার দেওয়া ৪৯৩ রানের জবাবে একদিনেরও কম সময়ে মাত্র ২৫১ রানে গুটিয়ে যায় টাইগাররা। এতে বাংলাদেশ ফলোঅনে পড়লেও দ্বিতীয় ইনিংসে ব্যাট করে তৃতীয় দিন শেষে শ্রীলঙ্কা ১৫ রান যোগ করে। তাতে এখন পর্যন্ত স্বাগতিকদের লিড ২৫৯ রান। এতে বাংলাদেশের সামনে হারের শঙ্কা জেগেছে।

আজ তৃতীয় দিনে লঙ্কানদের বড় রানের জবাবে ব্যাটিং করতে নেমে শুরু থেকেই দারুণ খেলতে থাকেন তামিম। ৫৭ বলে টানা চতুর্থ হাফ সেঞ্চুরি তুলে নেন তিনি। এরপর মধ্যাহ্ন বিরতির আগে প্রবীন জয়াবিক্রমার ক্যাচ দিয়ে ফিরেন সাইফ। যাওয়ার আগে খেলেন ২৫ রানের ইনিংস।

প্রথম সেশনের শেষ বলে কোনো রান না করে রামেশ মেন্ডিসের বলে স্লিপে লাহিরু থিরামান্নের হাতে ক্যাচ দিয়ে আউট হন শান্ত। মধ্যাহ্নভোজের বিরতির পর সেঞ্চুরির পথে থাকা তামিম ব্যক্তিগত ৯২ রানে করে প্যাভিলিয়নে পথ ধরেন। এরপর  বেশ ভালোই সামাল দিচ্ছিলেন মুমিনুল হক ও মুশফিকুর রহিম।

কিন্তু চা বিরতির আগে মুশফিককে (৪০) এলবিডব্লিউ করে আউট করেন প্রবীন জয়াবিক্রমা। এরপর যেন ব্যাটিং ধ্বস নামে টাইগার শিবিরে। শেষ ৩৭ রান তুলতেই ৭ উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। একে একে ফিরেন মুমিনুল (৪৯), লিটন (৮), মিরাজ (১৬) ও তাইজুল (৯)।

দিনের সাত ওভার খেলা বাকি থাকতেই বাংলাদেশ অলআউট হয়ে গেলে ২৪২ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে শ্রীলঙ্কা। তবে তৃতীয় দিনের শেষ বিকেলে খুব একটা সুবিধা করতে পারেনি লঙ্কান ব্যাটসম্যানরা। মাত্র ১৫ রান তুলতেই ২ উইকেট হারায় লঙ্কানরা। একটি নেন তাইজুল ও অপরটি মিরাজ।

সংক্ষিপ্ত স্কোর (৩য় দিন শেষে)

শ্রীলঙ্কা ১ম ইনিংস : ৪৯৩/৭ (১৫৯.২)
থিরিমান্নে ১৪০, করুনারত্নে ১১৮, ওশাদা ৮১, ডিকওয়েলা ৭৮*, (তাসকিন ৩৪.২-৭-১২৭-৪, তাইজুল ৩৮-৭-৮৩-১)

বাংলাদেশ ১ম ইনিংস : ২৫১/১০ (৮৩ )
তামিম ৯২, মুমিনুল ৪৯, মুশফিক ৪০,( জয়াবিক্রমা ৩২-৭-৯২-৬, লাকমল ১০-০-৩০-২, রমেশ ৩১-৭-৮৬-২)

শ্রীলঙ্কা ২য় ইনিংস : ১৭/২ (৭)
করুনারত্নে ১৩*, ম্যাথিউস ১*, থিরিমান্নে ২
(তাইজুল ২-১-২-১, মিরাজ ৪-২-৭-১)

শ্রীলঙ্কার লিড ২৫৯ রান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *