জন্মদিনে রানাকে নিয়ে টুইট করে ট্রলের শিকার বিসিবি

অন্যান্য খবর

মাত্র ২২ বছর বয়সে মৃ’ত্যু হয়েছিল বাংলাদেশের ক্রিকেটার মাঞ্জারুল ইসলাম রানার। আজ তার ৩৭ তম জন্মবার্ষিকী। এমন বাংলাদেশের ক্রিকেটাঙ্গনের সবাই জন্মদিনের শুভেচ্ছা ও শ্রদ্ধা জানিয়েছেন। দেশের ক্রিকেটর অভিভাবক সংস্থা বিসিবিও সামাজিক যোগাযোগমাধ্যমে শুভেচ্ছা জানায়। কিন্তু ক্যাপশনের লেখার কারণে ট্রলের শিকার হয়েছে।


বাংলাদেশ ক্রিকেট বোর্ড টুইটার হ্যান্ডেলে রানার জন্মদিনের ছবি সহ এক টুইট করে ক্যাপশনে লিখে ‘শুভ জন্মবার্ষিকী মাঞ্জারুল ইসলাম রানা। ২২ বছর ৩১৬ দিনে সর্বকনিষ্ঠ টেস্টে ক্রিকেটার হিসেবে মৃত্যু।’

মৃ’ত্যুর এমন রেকর্ড নিয়ে ক্যাপশনে লেখাতেই বাধে বিপত্তি। অনেকেই যার কমেন্টে সমালোচনা করে। তবে সেই পোস্ট অবশ্য পরে মুছে দেওয়া হয়।

প্রসঙ্গত মাত্র ১৯ বয়সে বাংলাদেশের জাতীয় দলের জার্সি গায়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটেছিল রানার। যা বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে নজির তো বটেই। ক্রিকেট ইতিহাসে বাংলাদেশ ক্রিকেটে একমুঠো আলোর ঝলকানি ছিলেন এই প্রতিভাধর ক্রিকেটার মাঞ্জারুল ইসলাম রানা।

ভাগ্যের নির্মম পরিহাস যে তিনি মাত্র ২৩ বছর বয়সে বাংলাদেশ এর খুলনার ডুমুরিয়া উপজেলার বালিয়াখালি ব্রিজের নিকট এক মর্মা’ন্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হন। জানা যায় দুর্ঘ’টনার সময় রানা নিজেই মোটরসাইকেল ড্রাইভ করছিলেন। প্রসঙ্গত ২০০৩ সালের ৭ নভেম্বর চট্টগ্রামে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ১৯ বছর বয়সে রানার অভিষেক হয়েছিল।

মোহম্মদ রফিকের পরিবরতে জাতীয় দলের হয়ে ২২ গজে একদিনের ক্রিকেটে প্রথমবার নামার পরে তিনি তার তৃতীয় বলেই মাইকেল ভনকে আউট করে ক্রিকেট বিশ্বে আলোড়ন সৃস্টি করেছিলেন। প্রথম বাংলাদেশি ক্রিকেটার যিনি তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ারে প্রথম ওভারেই উইকেট নিয়েছেন। ২০০৪ সালে তাঁর টেস্ট অভিষেক হয়েছিল জিম্বাবুয়ের বিরুদ্ধে। সেই ম্যাচে তিনি ২০.২ ওভার বল করে ৬৬ রান দিয়ে ২ উইকেট নিয়েছিলেন। টেস্টে তাঁর প্রথম শিকার শন আরভিন। এই ম্যাচের প্রথম ইনিংসে অপরাজিত ৩৫ ও দ্বিতীয় ইনিংসে ৩২ রান করেছিলেন তিনি।

২০০৫ সালের জানুয়ারিতে বাংলাদেশ দলের হয়ে জিম্বাবুয়ে সফরে রানা ওয়ান-ডে সিরিজে দু’বার ম্যান অব দ্য ম্যাচ হওয়ার কৃতিত্ব অর্জন করেন। বাংলাদেশ জাতীয় দলের হয়ে ৬টি টেস্ট ও ২৫টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন রানা। খুলনার এই কৃতি সন্তানের নামে খুলনা স্টেডিয়ামের একটি গ্যালারির নামকরণ করা হয়েছে। উল্লেখ্য ২০০০ সালে খুলনার হয়ে বরিশালের বিরুদ্ধে তার প্রথম শ্রেণির ক্রিকেট খেলা শুরু হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *