বার্সা-অ্যাটলেটিকোর ড্রতে শিরোপার দুয়ার খুলে গেলো রিয়ালের!

ক্লাব ফুটবল

স্প্যানিশ লা লিগার মহাগুরুত্বপূর্ণ ম্যাচে ড্র করে পয়েন্ট হারিয়েছে বার্সেলোনা। লিগ লিডার অ্যাটলেটিকো মাদ্রিদের সাথে গোলশূন্য ড্র করেছে রোনাল্ড কোম্যানের দল। এই ম্যাচে পয়েন্ট হারানোয় লিগ শিরোপা জয়ের আশা অনেকটাই ফিকে হয়ে গেলো কাতালান জায়ান্টদের। আর এই দুই দলের ড্রতে সবচেয়ে লাভবান হয়েছে রিয়াল মাদ্রিদ। পয়েন্ট টেবিলের কথা বিবেচনায় নিজেদের বাকি থাকা ৪ ম্যাচ জিততে পারলেই লিগ শিরোপা ঘরে তুলবে জিদানের শিষ্যরা।

আজকের ম্যাচে জয়লাভ করলে শীর্ষে ওঠার সুযোগ ছিলো বার্সেলোনার সামনে। ঘরের মাঠে অবশ্য প্রথম দিকে তেমন একটা সুবিধা করতে পারেনি মেসিরা। টার স্টেগানের বীরত্বে যদিও গোল হজম করে থেকে বেঁচে যায় স্বাগতিকরা।

গুরুত্বপূর্ণ এই ম্যাচের প্রথম সুযোগটি আসে উনবিংশ মিনিটে। মারিও এরমোসোর ক্রস ডি-বক্সে খুঁজে পায় আনহেল কোররেয়াকে; তবে আর্জেন্টান ফরোয়ার্ডের শট দারুণ স্লাইডিং চ্যালেঞ্জে কর্নারের বিনিময়ে বিপদমুক্ত করেন ফরাসী ডিফেন্ডার ক্লেমেন্টে লেংলেট।

বিরতির আগের ১৫ মিনিটে প্রবল চাপ বাড়ায় সফরকারীরা। ৩৪তম মিনিটে কয়েক সেকেন্ডের ব্যবধানে দারুণ দুটি সুযোগ তৈরি করে তারা; মার্ক আন্দ্রে টার স্টেগানের দেয়াল ভাঙতে পারেনি দলটি। ডি-বক্সে ফাঁকায় বল পেয়ে যথেষ্ট গতির শট নিতে পারেননি মার্কোস ইয়োরেন্তে, ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক। এরপর লুইস সুয়ারেসের দুরূহ কোণ থেকে নেওয়া ক্রসও ঠেকান তিনি। দুই মিনিট পর ইয়ানিক কারাসকোর প্রচেষ্টাও রুখে দেন এই জার্মান গোলরক্ষক।

৪১তম মিনিটে মেসির জাদুকরী ফুটবলে প্রথম সুযোগ পায় বার্সেলোনা। ডান দিক থেকে একজনকে কাটিয়ে চোখের পলকে সামনে আরও দুজনের ফাঁক দিয়ে বামে ঢুকে জায়গা বানিয়ে ট্রেডমার্ক শট নেন আর্জেন্টাইন তারকা। অসাধারণ নৈপুণ্যে ঝাঁপিয়ে কোনোমতে আঙুল ছুঁয়ে জাল অক্ষত রাখেন ইয়ান ওবলাক।

দ্বিতীয়ার্ধের শুরুতেই দূর থেকে ভীতি ছড়ান সুয়ারেজ। যদিও তার জোরালো হাফ ভলি পোস্টের বেশ বাইরে দিয়ে যায়। পরের ১৫ মিনিটে ধীরে ধীরে চাপ বাড়াতে থাকে বার্সেলোনা।

৭১তম মিনিটে জর্দি আলবার ক্রসে হেডে বল জালে পাঠান রোনালদো আরাহো। তবে অফসাইডে ছিলেন উরুগুয়ের এই ডিফেন্ডার।

আক্রমণের ধার বাড়াতে সের্জিনো দেস্তকে বসিয়ে উসমান ডেম্বেলেকে নামায় বার্সেলোনা। ৮৫তম মিনিটে তার হাত হাত ধরেই এগিয়ে যেতে পারতো তারা। তবে অরক্ষিত এই ফরোয়ার্ডের হেড ক্রসবারের ওপর দিয়ে উড়ে যায়।

শেষ দিকে পাওয়া ফ্রি কিক মেসি কাজে লাগাতে ব্যর্থ হলে আর জয় পাওয়া হয়নি বার্সেলোনার। এই ড্রয়ে বার্সা-অ্যাটলেটিকোর চেয়ে বলতে গেলে লাভবান হয়েছে রিয়াল মাদ্রিদ। এখন তাদের বাকি থাকা ৪ ম্যাচে জিতলেই লিগ শিরোপা ঘরে তুলবে লস ব্ল্যাংকসরা।

৩৫ ম্যাচে ৭৭ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে অ্যাটলেটিকো মাদ্রিদ। সমান ম্যাচে ৭৫ পয়েন্ট নিয়ে দুইয়ে নেমে এসেছে বার্সা। এক ম্যাচ কম খেলে ৭৪ পয়েন্ট নিয়ে তিন নম্বরে আছে রিয়াল মাদ্রিদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *