অবসরের ঘোষণা দিলেন কিউই তারকা ক্রিকেটার

ক্রিকেট

ভারতের বিপক্ষে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পরেই সব ধরণের ক্রিকেট থেকে গ্লাভসজোড়া তুলে রাখবেন নিউজিল্যান্ডের উইকেটকিপার-ব্যাটসম্যান বিজে ওয়াটলিং। কিউই ক্রিকেট বোর্ডের এক প্রেস বিজ্ঞপ্তিতে ওয়াটলিংয়ের অবসর নিতে চলার কথা জানিয়ে দিয়েছে।


৩৫ বছর বয়সী ওয়াটলিং এখনও পর্যন্ত নিউজিল্যান্ডের হয়ে ৭৩টি টেস্ট, ২৮টি ওয়ান ডে ও ৫টি আন্তর্জাতিক টি-২০ খেলেছেন। ২০০৯ সালে নেপিয়ারে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট ম্যাচে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক অভিষেক হয় ওয়াটলিংয়ের। সেই ম্যাচে উইকেটকিপার ছিলেন ব্রেন্ডন ম্যাককালাম। পরে নিজেকে বিশেষজ্ঞ উইকেটকিপার হিসেবে প্রতিষ্ঠিত করেন তিনি। মূল টেস্ট ক্রিকেটে নিউজিল্যান্ড দলের নিয়মিত সদস্য ছিলেন বিজে।

টেস্টে ৮টি সেঞ্চুরি ও ১৯টি হাফসেঞ্চুরি-সহ ৩৭৭৩ রান সংগ্রহ করেছেন ওয়াটলিং। ক্যাচ ধরেছেন ২৫৯টি এবং স্টাম্প আউট করেছেন ৮টি। অবসরের কথা জানিয়ে দেওয়ায় বিজে ওয়াটলিংকে নতুন মৌসুমে কেন্দ্রীয় চুক্তির আওতায় রাখা হচ্ছে না বলে জানিয়ে দিয়েছে কিউই বোর্ড।

সম্প্রতি দ্বিতীয় সন্তানের পিতা হওয়া ওয়াটলিং নিজের অবসর ঘোষণা করার পর বলেন, ‘এটাই সরে যাওয়ার সঠিক সময়। নিউজিল্যান্ডের হয়ে প্রতিনিধিত্ব করা, বিশেষ করে টেস্ট ব্যাগি মাথায় তোলা ভীষণ গর্বের। টেস্ট ক্রিকেটেই খেলাটার আসল মজা। সাদা জার্সিতে সতীর্থদের সঙ্গে কাটানো প্রত্যেকটা মিনিট আমি উপভোগ করেছি।’

নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে দিলেও ভারতের বিরুদ্ধে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মাঠে নামা এখনও নিশ্চিত নয় ওয়াটলিংয়ের। কেননা জুনের শুরুতেই ইংল্যান্ডের বিরুদ্ধে ২টি টেস্টের সিরিজ খেলবে নিউজিল্যান্ড। ওয়াটলিং ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের জন্য ২০ জনের দলে নির্বাচিত হয়েছেন। তবে পারফর্ম্যান্স আহামরি না হলে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দলে নির্বাচিত নাও হতে পারেন তিনি। কিউই নির্বাচকরা পরবর্তী সময়ে ভারতের বিরুদ্ধে মহারণের জন্য ১৫ জনের স্কোয়াড বেছে নেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *