ফাইনালে ৫ উইকেটে জেমিসনের ইতিহাস

ক্রিকেট

পেস আগুনে মাত্র ২১১ রানে অলআউট হয়েছে ভারত। বিরাট কোহলিদের ব্যাটিং লাইনআপ ধ্বংস করে দিলেন বিশ্বের সবচেয়ে লম্বা পেসার কাইল জেমিসন একাই।

কাইল জেমিসন যে বিরাট কোহলিদের সবচেয়ে বড় বাধা হতে চলেছিলেন, সেটা পরিসংখ্যানই বলেছিল। সেই পরিসংখ্যানকেই সঠিক প্রমাণ করে ৫ উইকেট নিয়ে বিশ্ব ক্রিকেটের ইতিহাসে নাম লিখে ফেললেন কিউই পেসার।

প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে প্রথম উইকেটটি তুলে নিয়েছেন জেমিসন। রোহিত শর্মাকে প্যাভিলিয়নে ফিরিয়ে শুরু। এরপর একে একে প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়েছেন তিনি।

এই ফাইনালে তিনিই প্রথম এক ইনিংসে পাঁচ উইকেট পেলেন। এটাও বিশ্ব ক্রিকেটের নতুন টুর্নামেন্টের নতুন রেকর্ড। ২৬ বছরের এই ফাস্ট বোলার জায়গা করে নিলেন গ্যারি গিলমার, জোয়েল গার্নার, জ্যাক কালিসদের তালিকায়।

শুধু তাই নয়, আইসিসি টুর্নামেন্টের ফাইনালের ক্ষেত্রে জেমিসনের বোলিং দ্বিতীয় সেরা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারতের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৩১ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন কিউই ফাস্ট বোলার। এ তালিকার প্রথম স্থানে রয়েছেন জ্যাক কালিস। তিনি ১৯৯৮ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩০ রান দিয়ে ৫ উইকেট নিয়েছিলেন।

প্রথম ইনিংসে রোহিত শর্মা ছাড়াও বিরাট কোহলি, রিশাভ পান্ত, ইশান্ত শর্মা, জসপ্রিত বুমরাহকে ফিরিয়েছেন জেমিসন। তার ২২ ওভারের ১২টি মেডেন ওভার। ৩১ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *