ওয়েলসকে বিধ্বস্ত করে ১৭ বছর পর ইউরোর শেষ আটে ডেনমার্ক

ইউরো ২০২০

এবারের ইউরোয় প্রথমবারের মতো ডেনমার্কের শুরুর একাদশে জায়গা পেলেন কাসপার ডলবার্গ। সুযোগ পেয়েই তা লুফে নিলেন এই ডেনিশ তারকা। করলেন জোড়া গোল; তার নৈপুণ্যে ভর করেই ১৭ বছর পর মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসরের শেষ আটে পা রাখলো ডেনমার্ক।

ঠিক ২৯ বছর আগে আজকের এই দিনে (২৬ জুন) জার্মানিকে হারিয়ে ইউরো-৯২ জিতেছিল ডেনমার্ক। সেই একই দিনে ওয়েলসকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে নাম লেখালো তারা।

কোয়ার্টারের টিকেট নিশ্চিত করার পথে অসাধারণ একটি রেকর্ডও গড়েছে ডেনমার্ক। ইতিহাসের একমাত্র দল হিসেবে প্রথম দুই ম্যাচে পরাজিত হয়েও ঠিকই শেষ আটে জায়গা করে নিয়েছে ডেনিশরা।

গ্ৰুপ পর্বের তিন ম্যাচের একটিতেও ডেনমার্কের প্রথম একাদশে সুযোগ পাননি ডলবার্গ। এদিন শুরুর একাদশে জায়গা পেয়ে যেন পন করেই নেমেছিলেন ভালো কিছু করে দলে নিজের জায়গা পাকাপোক্ত করার। সেই দিক দিয়ে দারুন সফল হয়েছেন এই তারকা।

শুরুর একাদশে সুযোগ পেয়ে আলো ছড়ালেন কাসপের ডলবার্গ। চমৎকার এক গোল করার পর প্রতিপক্ষের উপহার পেয়ে বল জালে পাঠালেন আরও একবার। উজ্জীবিত পারফরম্যান্সে ওয়েলসকে উড়িয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার-ফাইনালে উঠল ডেনমার্ক।

নেদারল্যান্ডসের আমস্টারডামের ইয়োহান ক্রুইফ অ্যারেনায় শনিবার শেষ ষোলোর ম্যাচে ৪-০ গোলে জিতেছে ১৯৯২ আসরের চ্যাম্পিয়নরা। ডলবার্গের জোড়া গোলের পর শেষ দিকে ব্যবধান বাড়ান জোয়াকিম মেইল ও মার্টিন ব্র্যাথওয়েট।

২০০৪ সালের পর এই প্রথম মহাদেশীয় প্রতিযোগিতাটির শেষ আটে পা রাখল ডেনিশরা। অন্যদিকে ২০১৬ সালে ইউরো কাপের সবশেষ আসরে সেমিফাইনাল খেললেও, এবার শেষ ষোলোর বাধা পেরুতে পারল না গ্যারেথ বেলের দল। ডেনমার্কের সঙ্গে মুখোমুখি লড়াইয়ে সপ্তম পরাজয়ের দিন দ্বিতীয় রাউন্ডেই শেষ হয়ে গেল ওয়েলসের ইউরোর যাত্রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *