রুটের মাইলফলক; ভেঙে পড়া লংকানদের হেসেখেলে হারালো ইংল্যান্ড

ক্রিকেট

‌এমনিতেই সময় খারাপ যাচ্ছে তার উপর আগের দিন কোভিড প্রোটকল ভাঙ্গার কারনে তিন লংকান ক্রিকেটার নিষিদ্ধ হয়েছেন। এই অবস্থায় স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৫ উইকেটে বড় ব্যবধানে হেরেছে শ্রীলঙ্কা। তাও আবার ১৫.১ ওভার হাতে রেখে। এদিন ব্যাট হাতে ছয় হাজার রানের মাইলফলক স্পর্শ করেন জো রুট।

এদিন চেষ্টার লি স্ট্রিটে টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খেয়েছিল লঙ্কানরা। ৪৬ রানের মধ্যে হারায় শীর্ষ ৩ ব্যাটসম্যানকে। সেখান থেকে অধিনায়ক কুশল পেরেরা আর ওয়ানিন্দু হাসারাঙ্গার ৯৯ রানের জুটিতে ঘুরে দাঁড়ায় সফরকারীরা।

তবে হাসারাঙ্গা ৬৫ বলে ৬ চার আর ১ ছক্কায় ৫৪ আর অধিনায়ক কুশল পেরেরাও ৮১ বলে ৭ বাউন্ডারিতে ৭৩ রান করে ফিরলে আর এগোতে পারিনি শ্রীলঙ্কা। ৪০ রানে শেষ ৭ উইকেট হারিয়ে ৪২.৩ ওভারে শ্রীলঙ্কার ইনিংস থামে ১৮৫ রানে।

ইংলিশ বোলারদের মধ্যে সবচেয়ে সফল ক্রিস ওকস ৪টি ও ৩টি উইকেট ডেভিড উইলির।

সহজ লক্ষ্যে ব্যাট করতে নেমে জনি বেয়ারস্টোর ২১ বলে ৪৩ রানের ঝড়ের পরও ১২ ওভারের মধ্যে ৮০ রানে ৪ উইকেট তুলে নিয়ে ইংলিশরা। তবে জো রুট ৭৯ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়েই মাঠ ছাড়েন।

এদিন ১৪১ ইনিংস খেলে এই ক্লাবে নাম লিখিয়েছেন রুট। তারই সমান ইনিংসে ৬ হাজারির ক্লাবে পা রেখেছিলেন ক্যারিবীয় কিংবদন্তি ভিভ রিচার্ডস। ওয়ানডে ইতিহাসের যৌথভাবে চতুর্থ দ্রুততম ৬ হাজারির মালিক তারা।

রুটের চেয়ে কম ইনিংসে ৬ হাজার ছোঁয়া ব্যাটসম্যান কেবল তিনজন। তারা হলেন-হাশিম আমলা (১২৩), বিরাট কোহলি (১৩৬) এবং কেন উইলিয়ামসন (১৩৯)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *