বিশ্বকাপে আফগানদের নেতৃত্ব দিবেন রশিদ খান

ক্রিকেট

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে স্পিনার রশিদ খানকেই অধিনায়ক ঘোষণা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। মঙ্গলবার এসিবির পক্ষ থেকে এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। সহ অধিনায়ক হিসেবে দায়িত্ব পেয়েছেন নাজিবুল্লাহ জারদান।


আফগানিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান ফারহান ইউসুফ জাইয়ের মাধ্যমে জানানো হয়েছে যে, নিজের অভিজ্ঞতা ও দক্ষতাকে কাজে লাগিয়ে দেশের হয়ে ধারাবাহিকভাবে দুর্দান্ত পারফরম্যান্স করে চলেছেন রশিদ। তার বিচারেই ওই লেগ স্পিনারকে আফগান টি-২০ দলের অধিনায়ক নির্বাচন করা হয়েছে। খুব বড় অঘটন না ঘটলে সংযুক্ত আরব আমিরশাহী ও ওমানে অনুষ্ঠিত হতে চলা টি-২০ বিশ্বকাপে আফগান দলকে নেতৃত্ব দেবেন রশিদই।

আফগানিস্তানের হয়ে এখনও পর্যন্ত পাঁচটি টেস্ট, ৭৪টি ওয়ানডে এবং ৫১টি টি-২০ ম্যাচ খেলেছেন রশিদ খান। তিন ফরম্যাটো তিনি যথাক্রমে ৩৪, ১৪০ ও ৯৫টি উইকেট নিয়েছেন। বিধ্বংসী এই বোলার বর্তমানে আইসিসি টি-২০ র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে অবস্থান করছেন। ফলে আগামী টি-২০ বিশ্বকাপে আফগানিস্তানের সাফল্য যে রশিদ খানের ওপর নির্ভরশীল, তা বলার অপেক্ষা রাখে না। সঙ্গে তাঁর অধিনায়কত্বের দিকেও নজর থাকবে ক্রিকেট বিশ্বের।

আফগানিস্তানের অধিনায়ক নির্বাচিত হয়ে আপ্লুত হয়েছেন রশিদ খান। সোশ্যাল মিডিয়ায় লিখেছেন যে তিনি মনে করেন অধিনায়ক ও দল সমার্থক। আফগানিস্তানের জার্সি গায়ে তিনি রশিদ খান হয়েছেন। এবার দেশকে সেবা করা তাঁর দায়িত্ব বলেও লিখেছেন এই স্পিনার। একই সঙ্গে আফগানিস্তান ক্রিকেট বোর্ডকে তিনি ধন্যবাদও জানিয়েছেন। নতুন যাত্রাপথে ক্রিকেটপ্রেমীদের থেকে সমর্থন চেয়েছেন রশিদ।

২০২১ সালের টি২০ বিশ্বকাপের গ্রুপ বি-তে অবস্থান করছে আফগানিস্তান। একই বিভাগে রশিদ খানদের প্রতিপক্ষ শক্তিশালী ভারত, ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা। ক্রিকেট বিশ্বের তিন বটবৃক্ষকে কীভাবে টেক্কা দেয় রশিদের আফগান ফৌজ, সেদিকে তাকিয়ে থাকবে বিশ্ব।

উল্লেখ্য এই বিশ্বকাপ ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনা ভাইরাসের জেরে তা সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ঠিক হয়েছে আগামী ১৭ অক্টোবর থেকে সংযুক্ত আরব আমিরাতো ও ওমানে অনুষ্ঠিত হবে টুর্নামেন্ট। ১৪ নভেম্বর ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *