দুর্দান্ত সেঞ্চুরিতে জবাব দিচ্ছেন মাহমুদউল্লাহ; তাসকিনের প্রথম ফিফটি

বাংলাদেশ ক্রিকেট

জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে প্রাথমিক বিপর্যয় কাটিয়ে মাহমুদউল্লাহ-তাসকিনের ব্যাটে দাপট দেখাচ্ছে বাংলাদেশ। দ্বিতীয় দিনে অসাধারণ ব্যাটিংয়ে শতক তুলে নিয়েছেন মাহমুদউল্লাহ। অন্যদিকে তার সাথে জুটি বেঁধে ক্যারিয়ারের প্রথম ফিফটি তুলে নিয়েছেন তাসকিন আহমেদ।


৮ উইকেটে ২৯৪ নিয়ে দ্বিতীয় দিনে ব্যাটিংয়ে নামেন আগের দিনের অপরাজিত দুই ব্যাটসম্যান তাসকিন আহমেদ ও মাহমুদউল্লাহ রিয়াদ। সকালে ঝলমলে আলোর মতোই দ্যুতি ছড়াতে থাকেন দুজনই। অসাধারণ কাভার ড্রাইভে মুগ্ধ করে নিজেকে ছাড়িয়ে যেতে থাকেন তাসকিন। অন্যদিকে দীর্ঘদিন পর দলে ফেরা মাহমুদউল্লাহ যেন মুগ্ধ করে যাচ্ছিলেন।

প্রথম সেশনে জিম্বাবুয়ে বোলারদের উপর ছড়ি ঘুরিয়ে শতকের দিকে এগুচ্ছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। অন্যদিকে প্রথম ফিফটির দিকে এগুতে থাকেন তাসকিন আহমেদ। একশতম ওভারের তৃতীয় বলে কাইয়াকে বাউন্ডারি হাঁকিয়ে ক্যারিয়ারের পঞ্চম শতক তুলে নেন মাহমুদউল্লাহ। পরের ওভারেই ক্যারিয়ারের প্রথম ফিফটি তুলে নেন তাসকিন।

দুজনের অনবদ্য ব্যাটিংয়ে ৪০০ পেরিয়ে গেছে টাইগারদের ইনিংস। এ প্রতিবেদন লেখার আগ পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৮ উইকেটে ৪০১ রান। মাহমুদউল্লাহ ১০৯ ও তাসকিন ৫২ রানে অপরাজিত আছেন।

এর আগে বুধবার হারারেতে দুই দলের একমাত্র টেস্টে টসে জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। মুশফিকুর রহিম-সাকিব আল হাসানদের ব্যর্থতার দিনে সফরকারীরা সেই ধাক্কা সামাল দেয় অধিনায়ক মুমিনুল হক, লিটন দাশ ও মাহমুদউল্লাহর ব্যাটে।

তিনজনই দেখা পান ফিফটির। মুমিনুল ৭০ রানে সাজঘরে ফেরেন। লিটন আউট হন সেঞ্চুরি থেকে ৫ রান দূরে থাকতে। তবে মাহমুদউল্লাহর ব্যাটে ভর করে স্বস্তিতে দিন পার করে বাংলাদেশ। ৫৪ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করেন প্রায় এক বছরের বেশি সময় পর টেস্ট খেলতে নামা এই অলরাউন্ডার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *