র‍্যাংকিংয়ে মাহমুদউল্লাহ-লিটন-মিরাজের চমক

বাংলাদেশ ক্রিকেট

জিম্বাবুয়ের মাটিতে তাদের বিপক্ষে একমাত্র টেস্টে ২২০ রানের বড় ব্যবধানে জয় পেয়েছে বাংলাদেশ। এবার ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের পালা। তবে টেস্ট র‌্যাঙ্কিংয়ে দারুণ উন্নতি হয়েছে হারাতে ভাল করা টাইগার ক্রিকেটারদের। সবথেকে বড় লাফ দিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। দীর্ঘ প্রায় ১৬ মাস পর খেলা নিজের বিদায়ী টেস্টে ১৫০ রানের ইনিংস খেলেছিলেন এই অলরাউন্ডার।

আইসিসি টেস্ট ব্যাটম্যানদের র‌্যাঙ্কিংয়ে ১৯ ধাপ এগিয়ে বর্তমানে ৪৪তম স্থানে উঠে এসেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। আর প্রথম ইনিংসে দারুন খেলেও সেঞ্চুরি না পাওয়া (৯৫ রান) লিটন দাসেরও র‌্যাঙ্কিংয়ে উন্নতি ঘটেছে। ১৫ ধাপ এগিয়ে এই উইকেটরক্ষক ব্যাটসম্যান বর্তমানে অবস্থান করছেন ৫৫তম স্থানে।

এছাড়া বোলারদের মধ্যে সবথেকে বড় উন্নতি ঘটেছে মেহেদী হাসান মিরাজের। জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে ৯ উইকেট নিয়ে ম্যাচের পার্থক্য গড়ে দিয়েছিলেন তিনি। এই ডানহাতি স্পিনার ৬ ধাপ এগিয়ে আইসিসি টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ের ২৪ তম স্থানে অবস্থান করছেন।

অন্যদিকে জিম্বাবুয়ে অধিনায়ক ব্রেন্ডন টেলর দুই ইনংসে ৮১ এবং ৯২ রানের অসাধারণ ইনিংস খেলে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ৭ ধাপ এগিয়ে বর্তমানে তার অবস্থান ২৮তম। আর বোলারদের মধ্যে ব্লেসিং মুজারাবানি ৬ ধাপ এগিয়ে ৪৫তম এবং ডোনাল্ড ত্রিপানো ৩ ধাপ এগিয়ে ৭৬তম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *