চূড়ান্ত হলো টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের প্রতিপক্ষ; দেখেনিন কোন গ্রুপে কারা

বাংলাদেশ ক্রিকেট

আগামী ১৭ই অক্টোবর ভারতের পরিবর্তে আরব আমিরাতে অনুষ্ঠিত হতে যাচ্ছে এই টি-টোয়েন্টি বিশ্বকাপের ২০২১ এর আসর। ১৬টি দল নিয়ে শুরু হওয়া টুর্নামেন্টের ফাইনাল হবে ১৪ নভেম্বর আরব আমিরাতে। আইপিএলের ফাইনালের পরের দিন থেকে শুরু হবে প্রথম গ্রুপ পর্বের খেলা। আজ চূড়ান্ত হয়েছে কোন গ্রুপে কারা খেলবেন। এক টুইট বার্তায় জানিয়েছে আইসিসি।


পরিকল্পনা অনুযায়ী, টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে দুই গ্রুপের খেলা হবে আরব আমিরাত এবং তার পার্শ্ববর্তী আরব দেশ ওমানে। এই রাউন্ডে মোট ১২টি ম্যাচ খেলা হবে। প্রতি গ্রুপ থেকে দুটি করে দল কোয়ালিফাই করবে, যারা যোগ দেবে সেরা আট দলের সঙ্গে।

নির্ধারিত সময়ের মধ্যে টি-টোয়েন্টিতে সেরা আট দলের মধ্যে থাকতে না পারায় বাংলাদেশকে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে খেলতে হবে। সেখানে বি’ গ্রুপে বাংলাদেশের অন্য তিন প্রতিপক্ষ স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি ও স্বাগতিক ওমান। অন্যদিকে প্রথম রাউন্ডে ‘এ’ গ্রুপে আছে শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড ও নামিবিয়া।

প্রথম রাউন্ডে শেষে দুই গ্রুপ থেকে শীর্ষ দুটি করে দল যাবে সুপার টুয়েলভ-এ। ‘এ’ গ্রুপের সেরা দল ও ‘বি’ গ্রুপের দ্বিতীয় স্থানে থাকা দল পরের পর্বে গ্রুপ ওয়ান-এ মুখোমুখি হবে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, ও ওয়েস্ট ইন্ডিজের। ‘বি’ গ্রুপের সেরা দল ও ‘এ’ গ্রুপের দ্বিতীয় স্থানে থাকা দল গ্রুপ টু-তে মুখোমুখি হবে ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও আফগানিস্তানের বিপক্ষে। প্রতিটি গ্রুপ থেকে দুটি করে চারটি দল উঠে আসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি-ফাইনালে।

সুপার টুয়েলভ-এর ম্যাচগুলো আরব আমিরাতের তিন ভেন্যু দুবাই, আবুধাবি এবং শারজাহতে অনুষ্ঠিত হবে। দুটি সেমিফাইনাল ও ফাইনাল মিলিয়ে মোট তিনটি প্লে-অফ ম্যাচও হবে এই ভেন্যুগুলোতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *