আট নম্বরে নেমে সেঞ্চুরি; ক্রিকেট ইতিহাসে এই প্রথম

ক্রিকেট

দ্বিতীয় ওয়ানডেতে হারের পর সিরিজের শেষ ওয়ানডে ম্যাচটি ছিল দক্ষিণ আফ্রিকার জন্য মান বাঁচানোর লড়াই। সেই লড়াইয়ে ডিকক-মালানের সেঞ্চুরিতে রান পাহাড়ের পর দুর্দান্ত বোলিংয়ে জিতেছে সফরকারীরা৷ তবে আইরিশদের পক্ষে আট নম্বরে নেমে সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়েন সিমি সিং।

এদিন টেল এন্ডারদের নিয়ে দুর্দান্ত সব শট খেলে ৯১ বলে হাঁকান সেঞ্চুরি সিমি। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এখন পর্যন্ত ৯১৯ জন ক্রিকেটার ব্যাট করেছেন তবে সিমি’র আগে কখনওই ৮নং কিংবা তার পরে ব্যাটিংয়ে নেমে কোনও ব্যাটসম্যানই সেঞ্চুরি হাঁকাতে পারেননি। প্রথম ব্যাটসম্যান হিসেবে এই রেকর্ড গড়লেন আইরিশ এই অলরাউন্ডার।

এর আগে আটে নেমে যে কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ রান ছিল ৯৫। ক্রিস ওকস শ্রীলঙ্কার বিপক্ষে ওই রান করেছিলেন। আবার ইংল্যান্ডের স্যাম কুরান কিছুদিন আগে ভারতের বিপক্ষে ৯৫ রান করেছিলেন। সিমি সিং দুইজনকে পেছনে ফেলে পেলেন সেঞ্চুরি।

উল্লেখ্য, তৃতীয় ও শেষ ওয়ানডেতে ৭০ রানে জিতে সিরিজে হার এড়িয়েছে দক্ষিণ আফ্রিকা। প্রথম ম্যাচ ভেসে যাওয়ার পর দ্বিতীয় ওয়ানডেতে জিতে এগিয়ে গিয়েছিল আয়ারল্যান্ড। শেষ ম্যাচে জিতে ১-১ ব্যবধানে ড্র করেছে টেম্বা বাভুমার দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *