ক্যালিসকে টপকে নতুন বিশ্বরেকর্ড গড়লেন সাকিব

বাংলাদেশ ক্রিকেট

আগের ম্যাচে মাশরাফি বিন মুর্তজাকে ছাড়িয়ে ওয়ানডেতে দেশের সর্বোচ্চ উইকেশিকারি হন সাকিব আল হাসান। দ্বিতীয় ওয়ানডেতে অনন্য এক মাইলফলক গড়লেন বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার।


জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে একটি মাইলফলক গড়েন সাকিব আল হাসান। মাশরাফি বিন মুর্তজাকে ছাড়িয়ে ওয়ানডেতে দেশের সর্বোচ্চ উইকেশিকারি হন বাঁহাতি স্পিনার। দ্বিতীয় ওয়ানডেতে আরেকটি মাইলফলক গড়লেন বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার।

এই ম্যাচে ১২ হাজার আন্তর্জাতিক রান (তিন ফরম্যাট মিলিয়ে) পূর্ণ হয়েছে সাকিবের। এতে অনন্য এক রেকর্ডে সাকিবের নাম উঠে গেছে। বিশ্বের দ্রুততম অলরাউন্ডার হিসেবে ১২ হাজার রান ও ৫০০ উইকেটের মালিক হলেন তিনি। ৩৪৮তম আন্তর্জাতিক ম্যাচে এই মাইলফলক স্পর্শ করলেন বাংলাদেশ অলরাউন্ডার।

সাকিবের আগে আর একজন অলরাউন্ডার এই মাইলফলকে পৌঁছাতে পেরেছেন। ক্রিকেট ইতিহাসের প্রথম অলরাউন্ডার হিসেবে এই মাইলফলক গড়েন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ক্রিকেটার জ্যাক ক্যালিস। তবে ম্যাচ খেলার দিক থেকে ক্যালিসের চেয়ে অনেক দ্রুততম সাকিব। ৪২০টি আন্তর্জাতিক ম্যাচ খেলে এই মাইলফলকে পৌঁছেছিলেন ক্যালিস।

এই ম্যাচের আগে ১২ হাজার রানে পৌঁছাতে সাকিবের দরকার ছিল ২৬ রান। ব্যাট হাতে ব্যর্থতার বৃত্তে বন্দি হয়ে থাকা অভিজ্ঞ এই ক্রিকেটার এদিন আর পথ হারাননি। টেন্ডাই চাতারাকে চার মেরে ২৩ থেকে ২৭ রানে পৌঁছে যান তিনি, তার নাম উঠে যায় অনন্য এই রেকর্ডে।

আরেকটি রেকর্ড হাতছানি দিচ্ছে সাকিবকে। ৬০০ আন্তর্জাতিক উইকেট পূর্ণ করতে তার আর মাত্র ১৭টি উইকেট দরকার। আর ১৭টি উইকেট তাকে বসিয়ে দেবে অলরাউন্ডারদের চূড়ায়। ইতিহাসের প্রথম অলরাউন্ডার হিসেবে ৬০০ উইকেট ও ১০ হাজার রানের মালিক হবেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *