বোলিং র‍্যাঙ্কিংয়ে সেরা দশে সাকিব; দুই ধাপ পেছালেন মিরাজ

বাংলাদেশ ক্রিকেট

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ব্যাটে-বলে দুর্দান্ত পারফরম্যান্স করে বাংলাদেশকে ৩-০ ব্যবধানে সিরিজ জিতিয়ে সিরিজ সেরার পুরস্কার জিতেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এবার আইসিসি র‍্যাঙ্কিংয়েও সুখবর পেলেন সাকিব।


জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ মিলিয়ে ৮ উইকেট নেন সাকিব। এর মধ্যে প্রথম ওয়ানডেতে ক্যারিয়ারের দ্বিতীয় সেরা বোলিং ফিগারের রেকর্ড গড়েন তিনি। মাত্র ২৯ রান খরচায় নেন ৫ উইকেট। দ্বিতীয় ওয়ানডে ২ ও শেষ ওয়ানডেতেও নেন ১ উইকেট। ৩ ম্যাচে সাকিবের ইকোনমি রেট ৩.৯৫। গড় ছিল ১৪.৭৫। অসাধারণ এই বোলিংই তাকে এগিয়ে এনেছে সেরা দশে।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের সবশেষ প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে বোলারদের তালিকায় ৯ ধাপ এগিয়েছেন টাইগার এই অলরাউন্ডার। ৬৫০ রেটিং অবস্থান করছেন ৮ এ।

অন্যদিকে র‍্যাঙ্কিংয়ে দুইয়ে থাকা মিরাজ বল হাতে নিজেকে মেলে ধরতে না পারায় নিচে নেমে গেছেন দুই ধাপ। তার অবস্থান চারে। ১১ তে আছেন মোস্তাফিজুর রহমান। মিরাজের ওপরে অবস্থান করছেন ক্রিস ওকস (তৃতীয়) ও মুজিব উর রহমান (দ্বিতীয়)। শীর্ষে আছেন কিউই পেসার ট্রেন্ট বোল্ট।

এদিকে র‍্যাংকিংয়ে যথারীতি শীর্ষে আছেন সাকিব, রীতিমত অন্যদের ধরাছোঁয়ার বাইরে। অলরাউন্ডারদের তালিকায় দীর্ঘদিন ধরে শীর্ষে থাকা সাকিব জিম্বাবুয়ে সিরিজে ব্যাট-বল হাতে দারুণ পারফরম্যান্সের সুবাদে রেটিংয়ে বেশ উন্নতি ঘটিয়েছেন। বর্তমানে তার পয়েন্ট ৪১৬। দ্বিতীয় স্থানে থাকা আফগান তারকা মোহাম্মদ নবীর রেটিং ২৯৪।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *