প্রথম থেকে শততম; যেখানে সাকিবই একমাত্র

বাংলাদেশ ক্রিকেট

নিজেদের ওয়ানডে, টেস্ট ও টি-টোয়েন্টিতে শততম ম্যাচে জয়ের দেখালো বাংলাদেশ। এদিকে নিজেদের প্রথম, পঞ্চাশতম ও শততম টি-টোয়েন্টি ম্যাচ একই প্রতিপক্ষের সঙ্গে খেলার অনন্য নজিরও স্থাপন করলো বাংলাদেশ।

বাংলাদেশ তাদের নিজেদের প্রথম টি-টোয়েন্টি ম্যাচও খেলেছিল জিম্বাবুয়ের বিপক্ষে। ২০০৬ সালের ২৮ নভেম্বর খুলনায় মুখোমুখি হয়েছিল দুই দল। জিম্বাবুয়েরও সেটি ছিল প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি। বাংলাদেশ যেখানে ম্যাচের সেঞ্চুরি পূর্ণ করলো, সেখানে জিম্বাবুয়ে খেলছে ৮৬তম ম্যাচ।

বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টি ছিলেন বর্তমান শততম ম্যাচে খেলা একমাত্র খেলোয়াড় সাকিব আল হাসান।
সেই প্রথম ম্যাচে বাংলাদেশ ম্যাচ জিতেছিল ৪৩ রানে। অলরাউন্ড পারফরম্যান্সে মাশরাফি (৩৬ রান ও ১ উইকেট) ছিলেন সেই ম্যাচের নায়ক। তবে ব্যাট হাতে ২৬ রানের পাশাপাশি ১ উইকেট নিয়েছিল সাকিব আল হাসান। সেই ম্যাচে অবশ্য মুশফিকও ছিলেন।

আর এই শততম ম্যাচে বাংলাদেশ জয় পেয়েছে ৮ উইকেটে। বল হাতে এক উইকেট আর ব্যাট হাতে ৫০ রান করে ম্যাচ সেরা হয়েছেন সৌম্য সরকার। আর সাকিব ব্যাট করার সুযোগ না পেলেও বল ১ উইকেট নিয়েছেন সাকিব। সাকিব বাংলাদেশের হয়ে ৭৮টি টি-টোয়েন্টি ম্যাচে অংশ নিয়েছেন।

তবে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন মাহমুদউল্লাহ রিয়াদ ৯১টি, তারপর ৮৬টি ম্যাচে খেলে আছেন মুশফিকুর রহিম। আর পরেই সাকিব।

টি-টোয়েন্টি এ ফরম্যাটে বাংলাদেশের এখন পর্যন্ত ১০০ ম্যাচে ৩৩টি, হেরেছে ৬৫টি। ফল আসেনি ২ ম্যাচে।




বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন মাহমুদউল্লাহ রিয়াদ (৯০), মুশফিকুর রহিম (৮৬), সাকিব আল হাসান (৭৭), তামিম ইকবাল (৭৪), মাশরাফি মুর্তজা (৫৪)।

উল্লেখ্য, টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে পাকিস্তান ১৭৩টি।

আরো পড়ুনঃ- নাইম-সৌম্যের ব্যাটে শততম ম্যাচ জিতে অনন্য মাইলফলকে বাংলাদেশ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *