অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিলেন ভিরাট কোহলি

ক্রিকেট

আসন্ন টি-২০ বিশ্বকাপকে সামনে রেখে প্রত্যেকটি দলই শুরু করেছে নিজস্ব প্রস্তুতি। তবে কদিন ধরে ভারতীয় সংবাদমাধ্যমে গুঞ্জন শোনা যাচ্ছিলো যে, টি-টোয়েন্টি বিশ্বকাপের পর অধিনায়কত্ব ছাড়বেন বিরাট কোহলি। তবে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) সেই গুঞ্জন উড়িয়ে দিয়েছিল।

সেই গুঞ্জনকে সত্যি করে টি-টোয়েন্টির অধিনায়কের দায়িত্ব ছাড়ছেন কোহলি।  বিশ্বকাপের পর টি-টোয়েন্টি থেকে নেতৃত্ব ছেড়ে দেয়ার ঘোষণা দিয়েছেন সময়ের অন্যতম সেরা এই ক্রিকেটার। টুইটারে বিষয়টি নিশ্চিত করেছেন তিনি নিজেই।

চিঠিতে এদিন কোহলি লেখেন, ‘ভারতের হয়ে খেলার পাশাপাশি জাতীয় দলের অধিনায়কত্ব করতে পেরে আমি সৌভাগ্যবান। আমি নিজের দায়িত্ব পালন করতে সর্বোচ্চ স্তরে চেষ্টা চালিয়েছি। ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক হিসেবে আমার যাত্রা পথে যাঁরা আমার পাশে থেকেছেন, তাঁদের সবাইকে আমি ধন্যবাদ জানাতে চাই। আমি তাঁদের সাহায্য ছাড়া এই কাজ করতে পারতাম না – দলের খেলোয়াড়, স্টাফ, নির্বাচনী কমিটি, আমার কোচ এবং সকল ভারতীয় যাঁরা আমাদের জন্য প্রার্থনা করেছেন।’

তিনি অধিনায়ক্তব ছাড়ার যুক্তি হিসেবে কাজের ভার কমানোর বিষয়ে লিখেছেন। তিনি শুধুমাত্র টি২০ দলের অধিনায়কত্ব ছাড়ার কথাই লিখেছেন খোলা চিঠিতে। ওডিআই এবং টেস্টে দলকে আরও ভালো ভাবে নেতৃত্ব দেওয়ার স্বার্থে এবং ব্যাটিংয়ে মনোনিবেশ করার লক্ষ্যেই টি২০ দলের অধিনায়কত্ব ছাড়ছেন বলে জানান কোহলি। তিনি লেখেন, ‘অধিনায়ক হিসেবে সব দিয়েছি দলকে। এবার ব্যাটসম্যান হিসেবে দেওয়ার পালা।’

বিরাট কোহলি জানান, এই সিদ্ধান্ত নেওয়া তাঁর জন্য খুবই কঠিন ছিল। এই বিষয়ে নিজের ঘনিষ্ঠ মহলে আলোচনা করে এই চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছেছেন বলে কোহলি জানান। তিনি বিসিবিআই সভাপতি এবং সচিব জয় শাহের পাশাপাশি ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী এবং রোহিত শর্মাকেও ধন্যবাদ জানান তাঁকে সমর্থন করার জন্য। খুব সম্ভবত, বিরাট সরে দাঁড়ালে ভারতীয় টি২০ দলের অধিনায়ক হতে পারেন রোহিত শর্মা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *