নয় বছর পরে ফিফার শীর্ষ তিনে ইংল্যান্ড, বাংলাদেশের অবনতি

ফুটবল

প্রকাশিত হয়েছে ফিফার নতুন র‍্যাঙ্কিং তালিকা। প্রায় এক সপ্তাহের আন্তর্জাতিক বিরতি শেষে প্রকাশিত হলো এই র‍্যাঙ্কিং। তবে এবারের তালিকায় এসেছে নতুন চমক। প্রায় নয় বছর পর শীর্ষ তিনে প্রবেশ করেছে ইংল্যান্ড।


গত দুই সপ্তাহে ১৫২টি ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। পাশাপাশি ২৫টি প্রীতি ম্যাচ হওয়ার পর ফিফা প্রকাশ করেছে তাদের নতুন র‍্যাঙ্কিং। সেখানেই দুই জয় ও এক ড্রয়ে তিন নম্বরে উঠে এসেছে ইংল্যান্ড। মাত্র ১ জয় ও ২ ড্রয়ে ফ্রান্সের ভূমিকা আছে অবশ্য সেখানে। এই পারফরম্যান্সের কারণে তাদেরকে এক ধাপে নেমে যেতে হয়েছে চারে, জায়গা করে দিতে হয়েছে ইংল্যান্ডকে। এক ও দুইয়ে যথাক্রমে যথারীতি আছে বেলজিয়াম ও ব্রাজিল ।

শীর্ষ দশে নতুন প্রবেশ করেছে এক ধাপ উত্তীর্ণ হওয়া ডেনমার্ক। আর পর্তুগাল ও স্পেন নিজেদের মধ্যে স্থান রদবদল করে যথাক্রমে আছে ৭ ও ৮ নম্বরে। গত র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দশে প্রবেশ করা যুক্তরাষ্ট্র তিন ধাপ পিছিয়ে নেমে গেছে ১৩ নম্বর স্থানে।

ওদিকে আরলিং ব্রাউট হালান্ডের হ্যাটট্রিকের কল্যাণে পাওয়া জয়ে ৪ ধাপ এগিয়ে ৩৯ নম্বরে উঠে এসেছে নরওয়ে। তবে র‍্যাঙ্কিংয়ে সবচেয়ে বড় উন্নতি হয়েছে লিবিয়ার, ১২ ধাপ এগিয়েছে তারা।

তবে তিন জাতি কাপ থেকে শূন্য হাতে ফেরা বাংলাদেশের ফিফা র‍্যাঙ্কিংয়ে আবারও হয়েছে অবনতি। ২.২৭ রেটিং পয়েন্ট হারিয়ে ৯০৬.৮৪ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশ বর্তমানে এক ধাপ নেমে ১৮৯ নম্বর স্থানে।

এই বছরের ২১ অক্টোবরে প্রকাশিত হবে নতুন র‍্যাঙ্কিং। তার আগে বিশ্বকাপ বাছাইপর্বের আরও ম্যাচ থাকায় র‍্যাঙ্কিংয়ে আবার আসতে পারে বড় কোনও পরিবর্তন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *