বিশ্বের সবচেয়ে মোটা পাঁচ ক্রিকেটার ও তাদের ওজন

ফিচার

ক্রিকেট মানেই একদম ফিট, স্লিম গড়ন হতে হবে, ফিটনেস পরীক্ষায় পাস করা তো আধুনিক ক্রিকেটের সবথেকে বড় ও প্রথম শর্ত। তাই ক্রিকেটে বিশালদেহী মানুষের উপস্থিতি খুব কম। তারপরও কয়েকজন বিশাল দেহী ক্রিকেটার এসেছেন ক্রিকেট বিশ্বে। যারা আলাদা ভাবে সবার নজরে ঠিকই পড়েছেন।

আজ আমরা এমন বিশালদেহী পাঁচ জন ক্রিকেটার নিয়ে আলোচনা করবো ও তাদের সম্পর্কে আপনাদের জানাবো…

৫। ইনজামাম উল হক (পাকিস্তান):
এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছে ইনজামাম-উল-হক। বিশ্বের সবচেয়ে মোটা ক্রিকেটারের তালিকায় পাঁচ নম্বরে থাকা ইনজামাম উল হক যখন ক্রিজে এসে দাঁড়াত তখন বিপক্ষ দেশের বোলাররা খুবই ভীত হয়ে থাকতেন। অধিকাংশ সময় তিনি রান আউটের শিকার হয়েছেন। তার ক্যারিয়ারে তিনি ৪০+ বার রান আউট হয়েছেন। ২০০৩ সালে তিনি ১০ কেজি ওজন কমান বিশ্বকাপের আগে। তার ওজন ছিল ১০৩ কেজি।

ইমরান খানের মতে, তিনি ব্রায়ান লারা, শচীন টেন্ডুলকারের মত ক্রিকেটার হতে পারতেন যদি তার ওজন নিয়ন্ত্রণে থাকতো।

৪। কলিন মেলবান (ইংল্যান্ড):
আমাদের তালিকার চতুর্থ অবস্থানে রয়েছেন কলিন মেলবান। মাত্র নয়টি টেস্ট ম্যাচ খেলা একজন ইংলিশ ব্যাটসম্যান। তিনি দুর্ঘটনাবশত তার ডান চোখটি হারান সেজন্য তাকে ক্রিকেট থেকে চির বিদায় নিতে হয়। ক্রিকেট খেলা কালে তার ওজন ছিল ১২১ কেজি।

৩। রিকি কাসচুলা (জিম্বাবুয়ে):

এই তালিকায় তৃতীয় ক্রিকেটার হিসেবে রয়েছেন রিকি কাসচুলা। একটা সময় ছিল যখন ব্রিটিশরা এখন যেটি জিম্বাবুয়ের অংশ সেই অংশের শাষক ছিল। নাম ছিল রোডেশিয়া। তিনি দীর্ঘকাল রোডেশিয়ার হয়ে খেলে গেছেন। এরপর তিনি ১৯৮০ থেকে ১৯৮২ সাল পর্যন্ত স্বাধীন জিম্বাবুয়ের হয়ে খেলে গিয়েছেন। এই সময় তিনি ২০০টি উইকেটও শিকার করেন। পরবর্তীতে তিনি জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের কর্মকর্তার পদ পালন করেন। ২০০৬ সালে তিনি সেখান থেকে অবসর গ্রহণ করেন। ক্রিকেট খেলা কালে তিনি ১২৬ কেজি ওজনের অধিকারী ছিলেন।

২। ডোয়েন লেভেরন (বারমুডা):
আমাদের তালিকায় ২য় অবস্থান করেন ডোয়েন লেভেরন। কিছুদিন আগেও তিনি বিশ্বের সর্বোচ্চ মোটা ক্রিকেটার ছিলেন। ক্রিকেট খেলা অবস্থায় তার ওজন ছিল ১২৭ কেজি। তিনি বারমুডার হয়ে দীর্ঘ সময় ধরে ক্রিকেট খেলে গেছেন। তবে মোটা ক্রিকেটাররা যে আনফিট সেই চিন্তাধারাকে তিনি উড়িয়ে দিয়েছেন।

ডোয়েন লেভেরন।

তবে লেভেরন আলোচনায় আসেন ২০০৭ সালের বিশ্বকাপে ভারতের বিপক্ষে স্লিপে অসাধারণ একটি ক্যাচ নিয়ে।

১। রাকিম কর্নওয়াল (ওয়েস্ট ইন্ডিজ):
এই তালিকায় একমাত্র ক্রিকেটার যিনি বর্তমান সময়ে খেলছেন। সাড়ে ছয় ফুট উচ্চতার রাকিম কর্নওয়াল ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২০১৯ সালের মে মাসে অভিষেক হয়। আর তারপর থেকেই তার ওজন নিয়ে তিনি বিশ্ব ক্রিকেটের আলোচনায় চলে আসেন।

রাকিম কর্নওয়াল।

ক্যারিবিয়ান এই অলরাউন্ডার রাকিম কর্নওয়ালের বর্তমান ওজন ১৪০ কেজি। অভিষেক টেস্ট ম্যাচে তিনি ৩০ ওভার বল করার মাধ্যমে দেখিয়ে দিয়েছেন যে মোটা হলে তার ফিটনেস টপ লেভেলের।

এছাড়াও এই সর্বোচ্চ ওজনের ক্রিকেটারের তালিকায় আমরা রাখতে পারি অস্ট্রেলিয়ার সর্বকালের সেরা স্পিনার শেন ওয়ার্ন, নিউজিল্যান্ডের জেসি রাইডার, শ্রীলংকার অর্জুনা রানাতুঙ্গা, ইংল্যান্ডের ডেভিড বুন, ভারতের রমেশ পাওয়ার, ইংল্যান্ডের সামিত প্যাটেল।

/স্পোর্টসজোন-টোয়েন্টিফোর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *