করোনার প্রকোপে বাতিল হওয়ার পথে টাইগারদের আরো দুই সিরিজ

বাংলাদেশ ক্রিকেট

‘আমি জানি, আমি জানি,
প্রদীপ নিভেছে যে ঘরে,
সূর্য সেখানে উঠবেই।’
– আহমদ ইলিয়াস।

করোনার কারণে প্রতি ঘন্টায় শত শত মানুষের জীবন প্রদীপ নিভে যাচ্ছে। সবাই এখন সূর্যের সন্ধান করছে ৷ সেই সূর্য, যার আগমনে পৃথিবী আবার প্রাণবন্ত হয়ে উঠবে। নতুন করে শুরু করবে সবকিছু। এই কয়েকদিনে প্রাণঘাতী ভাইরাসটি পুরো বিশ্ববাসীর জীবনের ওপর বিরূপ প্রভাব ফেলেছে। প্রাণের ভয়ে এখন কেউ সহজে ঘরের বাইরে বের হচ্ছেন না। বন্ধ হয়ে গিয়েছে কর্মস্থল, বন্ধ হয়ে গিয়েছে খেলাধুলার মতো বিনোদনের অকৃত্রিম ক্ষেত্রগুলো৷ এরই মধ্যে বিশ্বের প্রায় সব কয়টি স্পোর্টস ইভেন্ট অনির্দিষ্ট কালের জন্য বন্ধ হয়ে গিয়েছে বা একেবারেই বাতিল করে দেওয়া হয়েছে।

ক্রিকেটের ক্ষেত্রেও এর ব্যতিক্রম ঘটেনি। অন্যসব দেশগুলোর মতো বাংলাদেশেরও বড় বড় সিরিজগুলো বাতিল হচ্ছে বা পিছিয়ে নেওয়া হচ্ছে। এর মধ্যে ঘরের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে জুন মাসে আয়োজিত হতে যাওয়া দুই ম্যাচের টেস্ট সিরিজটি আপাতত বাতিল ঘোষণা করা হয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলো নতুন করে সাজানো হবে এই সিরিজটির সময়সূচী। শুধু এই সিরিজটিই নয় বরং বদলে যাবে আগষ্টের নিউজিল্যান্ড টেস্ট সিরিজের সূচীও। অস্ট্রেলিয়ানদের মতো কিউইরাও বাংলাদেশ সফরে আসবে।

এদিকে বাতিল হয়ে যেতে পারে টাইগারদের শ্রীলঙ্কা সফরও। লঙ্কান বোর্ডের সঙ্গে ইতোমধ্যে এই সিরিজটির ভবিষ্যত নিয়ে কথা বলেছেন বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিজামউদ্দিন চৌধুরী। অস্ট্রেলিয়া সিরিজের পরের মাসেই তিনটি টেস্ট খেলতে সেখানে যাওয়ার কথা ছিল বাংলাদেশের। এছাড়াও বাতিল হয়ে যেতে পারে আগস্ট-সেপ্টেম্বরের টি-টোয়েন্টি এশিয়া কাপের এবারের আসরটিও। আর অক্টোবরের টি-টোয়েন্টি বিশ্বকাপেরই বা যে কি হবে, সেটাও কেউ বলতে পারছে না।

বিশ্বের ওপর থেকে করোনার এই কালো ছায়া চলে যেতে হয়তো আরো অনেক সময় লাগবে ৷ পরিস্থিতি স্বাভাবিক হতে থাকলে আস্তে আস্তে কলকারখানা, অফিসগুলো খুলতে শুরু করবে। মানুষ চরম আর্থিক সংকট কাটিয়ে উঠতে ধীরে ধীরে চেষ্টা করবে। তখন হয়তো ঘরোয়া ক্রিকেটের মাধ্যমে আস্তে আস্তে মাঠে খেলা ফিরবে। তবে আন্তর্জাতিক ক্রিকেট ফিরতে হয়তো তখনো আরো কিছু সময় লাগবে। কারণ এই কয়েকমাসে পরিকল্পনার যে ভয়ানক ক্ষতি হবে, সেটি কাটিয়ে উঠতে গেলে নতুন করে সবকিছু ঢেলে সাজাতে হবে। আপতত করোনার প্রকোপ যেন দ্রুত কেটে যায়, এমনটাই প্রত্যাশা সবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *