টেস্টে সেঞ্চুরি ও ১০ উইকেট নেওয়ার কীর্তি আছে শুধুমাত্র এই তিনজনের

ফিচার

টেস্ট ক্রিকেটে অনেক ক্রিকেটার, অনেক রেকর্ডই তো গড়েন৷ কিন্তু একটি নির্দিষ্ট টেস্টে সেঞ্চুরির পাশাপাশি একই ম্যাচে ১০ উইকেট নিয়েছেন, এমন কোন কোন ক্রিকেটার আছেন? প্রায় দেড়শো বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে মাত্র তিনজন খেলোয়াড় গড়তে পেরেছেন এমন কীর্তি। যেখানে তৃতীয় ক্রিকেটার হিসেবে এই রেকর্ডের তালিকায় নিজের নাম তুলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এছাড়াও আছেন ইংল্যান্ডের ইয়ান বোথাম, পাকিস্তানের ইমরান খান।

ইয়ান বোথাম (ইংল্যান্ড):- ১৯৮০ সালে ভারতের মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে প্রথম ক্রিকেটার হিসেবে এই রেকর্ড গড়েন ইংলিশ অলরাউন্ডার ইয়ান বোথাম। তাও ভারতের মাটিতে তাদের বিপক্ষে এই কীর্তিতে নিজের নাম তুলেন ৬৪ বছর বয়সী এই ক্রিকেটার।

যেখানে স্বাগতিকদের বিপক্ষে ঐ ম্যাচে বোথাম ব্যাট হাতে ১১৪ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। সেই সাথে বল হাতে দুই ইনিংসে নেন ১৩ উইকেট। প্রথম ইনিংসে ৫৮ রান খরচায় নেন ৬ উইকেট এবং দ্বিতীয় ইনিংসে মাত্র ৪৮ রানেই শিকার করেন ৭ উইকেট।

আরও পড়ুন: একজন সাইলেন্ট কিলারের হিরো হয়ে উঠার গল্প…
ইমরান খান (পাকিস্তান):- ১৯৮৩ সালে পাকিস্তানের ইকবাল স্টেডিয়ামে ভারতের বিপক্ষে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এমন রেকর্ড গড়েন ইমরান খান। ব্যাট হাতে ১১৭ রানের দুর্দান্ত ইনিংসের পাশাপাশি নেন ১১ উইকেট।

ঘরের মাঠে ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে দুর্দান্ত বোলিংয়ে ৯৮ রানে তুলে নেন ৬ উইকেট। এরপর দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত এই ডানহাতি পেসার। মাত্র ৮২ রান খরচায় শিকার করেন আরও ৫ উইকেট।

সাকিব আল হাসান (বাংলাদেশ):- বোথাম ও ইমরানের পর ২০১৪ সালে এমন রেকর্ডে নিজের নাম তুলেন বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান। দীর্ঘ ২১ বছর পর খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে জিম্বাবুয়ের তৃতীয় ক্রিকেটার হিসেবে এই কীর্তি গড়েন বিশ্বসেরা অলরাউন্ডার।

ঘরের মাঠে জিম্বাবুয়েনদের বিপক্ষে প্রথম ইনিংসেই দুর্দান্ত শতক হাঁকান এই বাঁহাতি ব্যাটসম্যান। যেখানে থামেন ১৩৭ রানে। এরপরে বল হাতে দুই ইনিংসে সমান পাঁচ উইকেট করে ম্যাচে ১২৪ রানের বিনিময়ে তুলে নেন ১০ উইকেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *