শুভ জন্মদিন ‘স্পিন রাজা’ মুত্তিয়া মুরালিধরন

জন্মদিন

বিশ্বের বাঘা বাঘা ব্যাটসম্যানরা তার সামনে ব্যাট হাতে কাঁপতেন। কেউ কেউ তো মনে করতেন তার বল দেখাই যায় না। কোথায় বল ছাড়েন আর কোথায় চলে যায় তাই বোঝা দুষ্কর ছিল। স্পিন বলকে অন্যন্য উচ্চতায় নিয়ে যাওয়া সে জাদুকর লঙ্কান কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরনের আজ জন্মদিন। ১৯৭২ সালের ১৭ এপ্রিল শ্রীলঙ্কার ক্যান্ডিতে জন্ম নেন এ স্পিন কিংবদন্তি। ৪৯ বছরে পদার্পন করলেন এই তিনি।

ক্যান্ডি থেকে উঠে এসে তার বিশ্ব জয়ের পথটা কখনই মসৃণ ছিল না। তার বোলিং অ্যাকশনকে বারবার প্রশ্নবিদ্ধ করে মুরালির ক্যারিয়ারই হুমকির মুখে ফেলে দিয়েছিলেন অস্ট্রেলিয়ার আম্পায়ার ড্যারেল হেয়ার।

কিন্তু নিজের ক্যারিয়ারকে সফলতার চূড়ায় নিয়ে যেতে এসব কোনো বাধাই গা করেননি মুরালি। ক্রিকেট ইতিহাসের একমাত্র বোলার হিসেবে তার নামের পাশে আছে টেস্ট ক্রিকেটে ৮০০ উইকেট। ১৯৯২ সালের আগস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ক্রিকেট দিয়ে অভিষেক হয় তার। ১৯৯৩ সালে ভারতের বিরুদ্ধে ঘটে ওয়ানডে অভিষেক। টেস্ট ও ওয়ানডে- দুই ফরম্যাটেই ইতিহাসের সর্বোচ্চ উইকেট শিকারি তিনি।

একটা সময় আরেক কিংবদন্তি স্পিনার অস্ট্রেলিয়ার শেন ওয়ার্নের সঙ্গে তুমুল প্রতিযোগিতা চলতো মুরালিধরনের। কিন্তু, শেন ওয়ার্নের অবসরের পর তার সব রেকর্ড ভেঙে চুরমার করেন দেন এ লঙ্কান স্পিনার।

টেস্টে ৮০০ ও ওয়ানডেতে ৫৩৪ উইকেট নিয়ে নিজেকে এক অন্য উচ্চতায় নিয়ে যাওয়া মুরালি ক্রিকেট ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবেন তার জাদুকরী স্পিনের জন্য।

২০০৪ সালে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা সুনামির আঘাতে লণ্ডভণ্ড হয়ে যায়। সেসময় অসহায় লঙ্কানদের পাশে দাড়াতে অসামান্য সময়, শ্রম ও অর্থ ব্যয় করেছেন মুরালিধরন। সেই থেকে লঙ্কানদের কাছে মুত্তিয়া মুরালিধরন এক সত্যিকারের নায়কের নাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *